ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে প্রথম দফার ভোটে এগিয়ে বরিস জনসন

  15-06-2019 02:13AM


পিএনএস ডেস্ক: ব্রেক্সিট ইস্যুতে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র পদত্যাগের ঘোষণার পর দলের শীর্ষ নেতা বাছাইয়ে প্রথম দফায় ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে। এতে সর্বাধিক ভোট পেয়ে এগিয়ে রয়েছে সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন। বৃহস্পতিবার হাউজ অব কমন্সে এ ভোট অনুষ্ঠিত হয়।

নির্বাচনে ১১৪ ভোট পেয়েছেন তিনি। ৪৩ ভোট পেয়ে জেরেমি হান্ট দ্বিতীয় আর ৩৭ ভোট পেয়ে মাইকেল গোভ হয়েছেন তৃতীয়। পরবর্তী ধাপের নির্বাচনে টিকতে প্রয়োজনীয় ন্যুনতম ১৭ আইন প্রণেতার ভোট না পাওয়ায় বাদ পড়েছেন তিন প্রার্থী মার্ক হারপার, আন্দ্রে লেদসাম এবং এস্তার ম্যাকভে।

আগামী সপ্তাহে দ্বিতীয় দফার ভোটে অংশ নেবেন টিকে থাকা সাত প্রার্থী। ওই দফায় নির্বাচনে শীর্ষ দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নেবেন রক্ষণশীল দলের সদস্যরা। আশা করা হচ্ছে আগামী ২২ জুলাই তাকেই ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে-এর উত্তরসূরি ঘোষণা করবে ক্ষমতাসীন দলটি।

উল্লেখ্য, ব্রেক্সিট ইস্যুতে তিন দফায় হাউজ অব কমন্সের সদস্যদের সঙ্গে সমঝোতায় পৌঁছতে ব্যর্থ হওয়ায় গত ৭ জুন ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি থেকে সরে যান প্রধানমন্ত্রী থেরেসা মে। তবে, নতুন নেতৃত্ব না আসা পর্যন্ত প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের কথা জানিয়েছিলেন তিনি।

বৃহস্পতিবার প্রথম দফার ভোটে জয়ী বরিস জনসন বলেন, পরবর্তী প্রধানমন্ত্রী হতে এখনও অনেক পথ পাড়ি দিতে হবে। বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্টও বলেছেন, দ্বিতীয় অবস্থানে থাকতে পেরে আনন্দিত তিনি। হান্ট বলেন, এই গুরুত্বপূর্ণ মুহূর্তে একজন গুরুত্বপূর্ণ নেতা প্রয়োজন।

প্রথম দফার ভোটে টিকে থাকা সাত প্রার্থীর মধ্য থেকে আগামী ১৮, ১৯ ও ২০ জুন ক্রমানুক্রমিক ভোটের মাধ্যমে নির্ধারিত হবেন সবচেয়ে জনপ্রিয় দুই প্রার্থী।

চূড়ান্ত ওই দুই প্রার্থীর মধ্য থেকে একজনকে নেতা হিসেবে বেছে নিতে ২২ জুন থেকে ভোট দেওয়া শুরু করবেন রক্ষণশীল দলের এক লাখ ২০ হাজারেরও বেশি সদস্য। এর চার সপ্তাহ পর বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হবে বলে আশা করা হচ্ছে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন