ইরানের বিরুদ্ধে অভিযোগ নাকচ করলো তেল ট্যাংকারের মালিক

  15-06-2019 03:08PM


পিএনএস ডেস্ক : ওমান উপসাগরে দুটি তেল ট্যাংকারে হামলার ঘটনায় ইরানকে দায়ী করছে যুক্তরাষ্ট্র। তেহরান তা অস্বীকার করলেও দাবি থেকে সরে আসছে না মার্কিন কর্তৃপক্ষ। তবে এবার তেল ট্যাংকারের মালিক যুক্তরাষ্ট্রের দাবিকে উড়িয়ে দিয়েছেন।

পার্সটুডে এক প্রতিবেদনে জানায়, তেল ট্যাংকারে হামলার জন্য ইরানকে ফাঁসানোর যে চেষ্টা আমেরিকা করছে তা নাকচ করে দিয়েছেন হামলার শিকার একটি তেল ট্যাংকারের জাপানি মালিক ইউতাকা কাতাদা।

‘কোকুকা সাঙ্গিও’ কোম্পানির প্রেসিডেন্ট কাতাদা শুক্রবার টোকিওতে এক সংবাদ সম্মেলনে বলেন, জাহাজের পাশে লাগিয়ে দেয়া কোনও টাইম বোমা বা মাইনের মাধ্যমে এ হামলা চালানো হয়নি। আকাশ থেকে ছুটে আসা ক্ষেপণাস্ত্র জাহাজে আঘাত হেনেছে।

হামলার শিকার তেল ট্যাংকারের জাপানি মালিক ছবি দেখিয়ে আরও বলেন, জাহাজের অনেক উপরের দিকে হামলা হয়েছে। কাজেই গানবোট থেকে পাতানো মাইন বা টর্পেডোর মাধ্যমে এ হামলা হতে পারে না।

তিনি বলেন, তার তেল ট্যাংকারের নাবিকদের সঙ্গে কথা বলে তিনি জানতে পেরেছেন আকাশ থেকে কোনও কিছু ওই ট্যাংকারে প্রথমবার আঘাত হানার পর জাহাজের কর্মীরা ঘটনাস্থলে ছুটে যান এবং তাদের উপস্থিতিতেই আকাশ থেকে দ্বিতীয়বার জাহাজে আঘাত হানা হয়।

ওমান সাগরের হামলার শিকার তেল ট্যাংকারের মালিক এমন সময় এসব তথ্য জানালেন যখন ওই হামলার জন্য ইরানকে দায়ী করে যুক্তরাষ্ট্র বিভিন্ন তথ্যপ্রমাণ তুলে ধরেছে।

ওয়াশিংটন একটি ভিডিও প্রকাশ করে দাবি করেছে, হামলার শিকার তেল ট্যাংকার থেকে একটি অবিস্ফোরিত মাইন সরিয়ে নিয়েছে ইরানি নৌসেনারা। মার্কিন সরকার আরও দাবি করেছে, গানবোট থেকে জাহাজের গায়ে বসিয়ে দেয়া মাইনের মাধ্যমে ওই হামলা চালানো হয়েছে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন