লোকসভার স্পিকার হচ্ছেন কে এই ওম বিড়লা?

  18-06-2019 01:49PM


পিএনএস ডেস্ক: ভারতের কেন্দ্রীয় সংসদ লোকসভার স্পিকার হতে চলেছেন বিজেপি সাংসদ ওম বিড়লা। রাজস্থানের কোটা লোকসভা কেন্দ্র থেকে পর পর দু'বার জয়ী ওমকে স্পিকার হিসাবে মেনে নিতে বিরোধীরাও রাজি হয়েছেন বলে দিল্লির রাজনৈতিক মহল সূত্রে জানা গেছে।

ওম বিজেপি সভাপতি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত। গতকাল সোমবারই প্রোটেম স্পিকার হিসাবে শপথ নেন বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমার।

লোকসভার নতুন স্পিকারের নামধাম অবশ্য বিজেপির পক্ষ থেকে এখনও সরকারিভাবে ঘোষণা করা হয়নি। তবে ওমের স্ত্রী অমিতা বিড়লা সংবাদমাধ্যমকে এই খবর দিয়ে বলেছেন, "আমরা খুব খুশি ও গর্বিত। ওঁকে বেছে নেওয়ার জন্য আমরা ক্যাবিনেটের কাছে কৃতজ্ঞ।"

তবে সোমবার দলের নতুন কার্যকরী সভাপতি জে পি নাড্ডার সঙ্গে দেখা করে তার বাড়ি থেকে বেরিয়ে আসার পর সাংবাদিকরা এ ব্যাপারে প্রশ্ন করলে খুব সতর্ক জবাব দেন ওম। বলেন, "আমার কাছে এমন কোনও খবর নেই। দলের এক জন কর্মী হিসাবে আমি নতুন কার্যকরী সভাপতির সঙ্গে দেখা করতে গিয়েছিলাম।"

৫৬ বছর বয়সী ওম দীর্ঘ দিন নেতৃত্ব দিয়েছেন বিজেপির যুব শাখার। গত বছর রাজস্থানে দলীয় সংগঠনকে ঢেলে সাজার দায়িত্ব ওমকেই দেওয়া হয়েছিল। ৫৪২ সদস্যের লোকসভায় এনডিএ একাই ৩৫০টি আসন পাওয়ায় লোকসভার স্পিকারের পদটি যে ওই জোটেরই কেউ পাবেন, তা নিয়ে কোনও সংশয় ছিল না। সোমবারই শুরু হয় সপ্তদশ লোকসভার প্রথম অধিবেশন। গত লোকসভার স্পিকার সুমিত্রা মহাজন এবার বিজেপির বয়ঃসীমা নীতির জন্য ভোটে লড়েননি। সূত্র: আনন্দবাজার

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন