‘আমি বর্ণবাদী নই’

  17-07-2019 10:34AM


পিএনএস ডেস্ক: চারদিকে কঠোর সমালোচনা ও নিন্দার মুখে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, তিনি বর্ণবাদী নন।

গতকাল মঙ্গলবার ট্রাম্প তাঁর টুইটে এই দাবি করেন বলে বিবিসি অনলাইনের খবরে জানানো হয়।

ডেমোক্রেটিক পার্টির চার নারী কংগ্রেস সদস্যের বিরুদ্ধে ধারাবাহিকভাবে আক্রমণাত্মক মন্তব্য করে তীব্র সমালোচনা ও নিন্দার মুখে আছেন ট্রাম্প। তাঁর মন্তব্যকে বর্ণবাদী হিসেবে আখ্যায়িত করা হচ্ছে। এখন ট্রাম্প দাবি করছেন, তিনি বর্ণবাদী নন।

চার নারী কংগ্রেস সদস্য হলেন আলেকজান্দ্রিয়া ওকাসিও-করতেস, রাশিদা তালিব, আইয়ানা প্রেসলি ও ইলহান ওমর। তাঁদের মধ্যে প্রথম তিনজনের জন্ম যুক্তরাষ্ট্রে। আর ওমর ছোটবেলায় সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে এসেছেন।

ডেমোক্রেটিক পার্টির এই চার নারী কংগ্রেস সদস্য প্রগতিশীল হিসেবে পরিচিত। গত রোববার একাধিক টুইটে এই চার নারীকে নিজ নিজ দেশে ফিরে যাওয়ার পরামর্শ দেন ট্রাম্প। টুইটে ট্রাম্প চার নারীর উদ্দেশে বলেন, এই নারীরা এমন সব দেশ থেকে এসেছেন, যাদের সরকার পুরোটাই ব্যর্থ। যুক্তরাষ্ট্রের সরকার কীভাবে পরিচালনা করতে হবে, সে পরামর্শ দেওয়ার বদলে তাঁদের উচিত যাঁর যাঁর দেশে ফিরে যাওয়া। সেখানে অবস্থা বদলানোর পর তাঁরা ফিরে এসে বলুক, কীভাবে যুক্তরাষ্ট্রের সমস্যার সমাধান করতে হবে।

পরে সোম ও মঙ্গলবারও ট্রাম্প এই চার নারীর বিরুদ্ধে আক্রমণ অব্যাহত রাখেন। হোয়াইট হাউসের বাইরে সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেন, ‘আমার মতে, এই লোকগুলো (চার নারী) আমাদের দেশকে ঘৃণা করেন। তোমরা যদি তুষ্ট না হও, তোমরা যদি সারাক্ষণ অভিযোগ করতে থাকো, তোমরা চলে যেতে পারো।’

গতকাল এক টুইটে ট্রাম্প দাবি করেন, চার নারীকে নিয়ে তাঁর করা টুইটগুলো বর্ণবাদী নয়। তিনি নিজেও বর্ণবাদী নন।

ট্রাম্পের বক্তব্যের প্রতি নিন্দাজ্ঞাপন করে প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব উত্থাপন করা হচ্ছে বলে জানিয়েছেন স্পিকার ন্যান্সি পেলোসি। প্রতীকী এই প্রস্তাব ডেমোক্র্যাট-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে সহজেই পাস হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। এই প্রস্তাবে কোনো রিপাবলিকান সদস্য সমর্থন দিলে তার গুরুত্ব আরও বেড়ে যাবে।


পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন