ইরানের একাধিক গুরুত্বপূর্ণ টুইটার অ্যাকাউন্ট বন্ধ

  

পিএনএস ডেস্ক : ইরানের একাধিক রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে মাইক্রোব্লগিং সাইটটি।

শনিবার (২০ জুলাই) তারা দাবি করে, বাহা’ই ধর্মের অনুসারীদের ওপর হয়রানির অভিযোগে অ্যাকাউন্টগুলো বন্ধের নির্দেশ দেওয়া হয়।

শুক্রবার (১৯ জুলাই) ইরান জানায়, আন্তর্জাতিক আইন অমান্য করায় হরমুজ প্রণালী থেকে ২৩ ক্রু’সহ একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। আর যুক্তরাজ্যের দাবি ট্যাংকারের সংখ্যা আসলে দুইটি। এগুলো ফেরত দেওয়া না হলে তেহরানকে পরিণাম ভোগ করতে হবে বলেও সতর্ক করেছে তারা। উত্তেজনাকর এমন পরিস্থিতিতে বেশ কয়েকটি সংবাদমাধ্যম এই সংবাদ প্রচার করছিলো। তাদের অ্যাকাউন্টও বন্ধ হয়ে গেছে।

তবে টুইটারের দাবি, ইরানে সংখ্যালঘু বাহাই অনুসারীদের ওপর বিদ্বেষ ও হয়রানির বিপরীতে পদক্ষেপ নিয়েছে তারা। তবে বন্ধ করে দেওয়া অ্যাকাউন্টগুলোর নাম জানায়নি তারা।

টুইটার জানায়, এখনও তদন্ত এ বিষয়ে চলছে।

ওই সম্প্রচারমাধ্যমগুলোকে টুইটার থেকে জানানো হয়, ‘অ্যাকাউন্ট বাতিল করা হয়েছে। টুইটারের নিয়ম ভঙ্গ করায় এই অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে।’

মেহর বার্তা সংস্থা জানায়, তাদের ফারসি ভাষার অ্যাকাউন্টটি ট্যাংকার আটকের ঘটনার পর শুক্রবার বন্ধ করে দেওয়া হয়েছে।

শনিবার (২০ জুলাই) পর্যন্ত তা খোলা হয়নি। এছাড়া পররাষ্ট্র নীতি ও বিশ্লেষণ প্রকাশ কার তাদের কূটনৈতিক অ্যাকাউন্টটিতেও প্রবেশ করা যাচ্ছে না।

বন্ধ করে দেওয়া কোনও টুইটার অ্যাকাউন্টকেই নির্দিষ্ট কারণ জানানো হয়নি।

ইরানে এই মাইক্রোব্লগিং সাইটটি নিষিদ্ধ হলেও অনেক কর্মকর্তা তা ব্যবহার করেন এবং ভিপিএনের সাহায্যে অনেক তাদের অনুসরণও করেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech