জাতিসংঘে ইরানের বিরুদ্ধে ব্রিটেনের নালিশ

  



পিএনএস ডেস্ক: হরমুজ প্রণালী থেকে ব্রিটিশ তেল ট্যাংকার জব্দ করার বিষয়টি জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ব্রিটেনের স্থায়ী প্রতিনিধি ক্যারেন পিয়ের্স।

তিনি নিরাপত্তা পরিষদকে লেখা এক চিঠিতে ইরানের বিরুদ্ধে অভিযোগ তুলে দাবি করেছেন, ইরানি সৈন্যরা ওমানের পানিসীমা থেকে ব্রিটিশ তেল ট্যাংকারটি আটক করেছে।

ব্রিটিশ তেল ট্যাংকারের পক্ষ থেকে আন্তর্জাতিক জাহাজ চলাচল বিষয়ক আইন লঙ্ঘনের বিষয়টি চেপে গিয়ে চিঠিতে পিয়ের্স দাবি করেছেন, ইরানের মাছ ধরা নৌকার সঙ্গে তেল ট্যাংকার ‘স্টেনা ইমপেরো’র ধাক্কা লাগার কোনো প্রমাণ নেই এবং বেআইনিভাবে ট্যাংকারটি আটক করেছে তেহরান।

একইসঙ্গে ব্রিটিশ রাষ্ট্রদূত দাবি করেন, লন্ডন কূটনৈতিক উপায়ে এ সমস্যা সমাধানের চেষ্টা করছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের কাছে লেখা চিঠিটির একটি কপি জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের কাছেও হস্তান্তর করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী (আইআরজিসি) শুক্রবার (১৯ জুলাই) হরমুজ প্রণালী দিয়ে সৌদি আরব যাওয়ার সময় ব্রিটিশ পতাকাবাহী একটি তেল ট্যাংকার আটক করে।

এর আগে গত ৪ জুলাই ব্রিটিশ নৌবাহিনী জিব্রাল্টার প্রণালী থেকে ২১ লাখ ব্যারেল তেলবাহী ইরানের একটি সুপার ট্যাংকার আটক করে। সিরিয়ার ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা লঙ্ঘনের অজুহাতে ইরানের তেল ট্যাংকারটি আটক করা হয়।

কিন্তু প্রকৃতপক্ষে ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা বাস্তবায়নে আমেরিকাকে সহযোগিতা করতেই তাবেদার ব্রিটিশ সরকার এ অন্যায় কাজ করে।

পিএনএস/হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech