ফুঁসছে কাশ্মীর, শুক্রবার জুমার নামাজের পর গণবিক্ষোভের ডাক

  22-08-2019 06:08PM

পিএনএস ডেস্ক : ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে শুক্রবার (২৩ আগস্ট) জুমার নামাজের পর বিক্ষোভের ডাক দিয়েছে বিচ্ছিন্নতাবাদী দলগুলোর জোট। যৌথ প্রতিরোধ আন্দোলনের নেতারা পোস্টার সাঁটিয়ে এ বিক্ষোভের ডাক দিয়েছেন।

২০ আগস্ট রাতভর জনগণকে এ আন্দোলনে নামার ডাক দিয়ে ছাপা পোস্টার ছড়ানো হয় জম্মু ও কাশ্মীরের প্রধান নগরী শ্রীনগরে। ভারত সরকার কর্তৃক জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা তুলে নেওয়ার ১৭ দিনের মাথায় কাশ্মীরে এই প্রথম এমন প্রতিবাদের ডাক এলো।

ভূ-স্বর্গ খ্যাত উপত্যকাটির বিশেষ মর্যাদা বিলুপ্তির পরপরই সেখানকার প্রায় তিন শ রাজনৈতিক নেতা ও কর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের অনেকেই ভারতীয় সরকার বিরোধী এবং কাশ্মীরের স্বাধীনতার পক্ষে আন্দোলন করেছেন বলে অভিযোগ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০ আগস্ট রাতে কাশ্মীরের প্রধান শহর শ্রীনগরের বিভিন্ন স্থানে পোস্টার লাগান বিচ্ছিন্নতাবাদী নেতা ও কর্মীরা। যৌথ প্রতিরোধের নেতৃত্ব নামক একটি গ্রুপের প্রচারিত পোস্টারে ‘তরুণ থেকে বৃদ্ধ, নারী থেকে পুরুষ- সবাই জুমার নামাজের পর গণবিক্ষোভে যোগ দেবেন’ বলে আহ্বান জানানো হয়।

আরেকটি পোস্টারে বলা হয়েছে, অন্য রাজ্য থেকে লোক এনে কেন্দ্রীয় সরকার কাশ্মীরের জনমিতি পরিবর্তনের পরিকল্পনা করেছে। জুমার নামাজে এই আশঙ্কার কথা মুসুল্লিদের কাছে তুলে ধরতে ইমামদের প্রতিও আহ্বান জানানো হয়েছে এতে।

সরকারের নিষেধাজ্ঞা সত্ত্বেও শ্রীনগরের সৌরা এলাকায় গত সপ্তাহে হয়েছে খণ্ড খণ্ড বিক্ষোভ। এই এলাকার বাসিন্দারা জানিয়েছেন, তারা বিক্ষোভে যোগ দেবেন। নাম প্রকাশে অনিচ্ছুক মধ্যবয়সী এক বাসিন্দা বলেন, ‘আমরা চেষ্টা করব, জনগণ যাওয়ার চেষ্টা করবে।’

৩১ অক্টোবর থেকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে আত্মপ্রকাশ করবে জম্মু-কাশ্মীর ও লাদাখ। ওই দুই এলাকায় সরকারি দফতর থেকে অর্থ ও কর্মী বণ্টন সুনিশ্চিত করতে বুধবার তিনটি কমিটি গঠন করা হয়েছে। প্রথম কমিটির প্রধান হিসেবে রয়েছেন জম্মু-কাশ্মীরের রাজ্যপালের পরামর্শদাতা কেকে শর্মা। কমিটির সদস্য করা হয়েছে প্রতিটি সরকারি দফতরের প্রধান সচিবদের। মূলত দুটি কেন্দ্রশাসিত এলাকায় ক্ষমতা হস্তান্তর, দফতর বণ্টন যাতে সুষ্ঠুভাবে হয় তা দেখার দায়িত্ব দেয়া হয়েছে ওই কমিটিকে।

এছাড়া আর্থিক বিষয়ক ক্ষমতা হস্তান্তর ও দুটি এলাকায় কর্মীদের নিয়োগসংক্রান্ত বিষয় দেখার জন্য তৈরি হয়েছে দুটি আলাদা কমিটি। আর্থিক কমিটির দায়িত্বে রয়েছেন অর্থ দফতরের ফিন্যান্সিয়াল কমিশনার। সরকারি কর্মীদের কাকে কোথায় নিয়োগ করা হবে তা দেখার কমিটির দায়িত্বে থাকছেন রাজ্যের স্বরাষ্ট্র সচিব। তাকে সাহায্য করবেন দফতরের কর্মকর্তারা।

এদিকে, কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের বন্দুকযুদ্ধে দুইজন নিহত হয়েছে বলে জানিয়েছে পুলিশ। বুধবারের এ ঘটনায় নিরাপত্তা বাহিনীর গুলিতে এক সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদী নিহত ও বিচ্ছিন্নতাবাদীদের গুলিতে দুই পুলিশ সদস্য আহত হওয়ার পর একজন হাসপাতালে মারা যান।

চলতি মাসের প্রথমদিকে জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করার পর এই প্রথম ভারতীয় নিরাপত্তা বাহিনীর সঙ্গে সন্দেহভাজন বিচ্ছিন্নতাবাদীদের গোলাগুলির ঘটনা ঘটল। উত্তর কাশ্মীরের বারামুলস্নায় এ ঘটনা ঘটেছে বলে পুলিশ জানিয়েছে। বিশেষ মর্যাদা বাতিলের পর কাশ্মীরে সম্পত্তি ক্রয় ও সরকারি চাকরির ওপর বিধিনিষেধ তুলে নিয়ে ভারতের অন্যান্য অংশের নাগরিকদের জন্য তা উন্মুক্ত করে দিয়েছে মোদি সরকার। এই পরিস্থিতিতে মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতীয় শাসনের বিরুদ্ধে লড়াই করা বিচ্ছিন্নতাবাদীরা তাদের সশস্ত্র সংগ্রাম এগিয়ে নেয়ার প্রত্যয় জানিয়েছে।

কাশ্মীর উপত্যকায় ভারতীয় কর্তৃপক্ষের আরোপিত বিধিনিষেধ কিছুটা শিথিল করার পরপরই ওই অঞ্চলের প্রধান শহর শ্রীনগরের বাসিন্দারা ভারতবিরোধী প্রতিবাদে ফেটে পড়েছে। কাশ্মীরিদের বিদ্রোহ দমনে উপত্যকায় অতিরিক্ত হাজার হাজার আধাসামরিক সেনা মোতায়েন করেছে দিল্লি।

শুক্রবারের বিক্ষোভ কর্মসূচি নিয়ে ক্ষুব্ধ এক কাশ্মীরি বলেন, কেন্দ্র সরকার হাজার হাজার বহিরাগতকে এখানে পাঠিয়ে কাশ্মীরের জনমিতি পরিবর্তন করে ফেলার পরিকল্পনা করেছে। তিনি ধর্মীয় নেতাদের জুমার নামাজের খুৎবায় এ আশঙ্কা নিয়ে কথা বলার আহ্বান জানিয়েছেন।

শ্রীনগরের যেসব এলাকায় বিক্ষোভ হচ্ছে সেখানকার সাধারণ মানুষ শুক্রবারের বিক্ষোভ মিছিলে যোগ দিতে চেষ্টা করবেন বলে জানায় রয়টার্স।
মধ্য-বয়সী একজন বলেন, ‘আমরা চেষ্টা করব, লোকজন যাওয়ার চেষ্টা করবে। কিন্তু জানি না তারা আমাদের যেতে দেবে কিনা।’

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন