জাতিসঙ্ঘে রুহানির সাথে বৈঠকে বসতে পারেন ট্রাম্প : পম্পেও

  12-09-2019 10:32AM


পিএনএস ডেস্ক: আসন্ন জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে কোনো ধরনের ‘পূর্বশর্ত ছাড়াই’ বৈঠকে মিলিত হতে পারেন বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জানিয়েছেন।

মঙ্গলবার ইরানের বিপ্লবী রক্ষীবাহিনীসহ বেশ কয়েকটি গোষ্ঠীর ওপর নতুন করে নিষেধাজ্ঞা দেয়ার সময় সংবাদ ব্রিফিংয়ে তিনি এ কথা জানান। চলতি মাসের শেষে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনে ইরানের সাথে বৈঠকের কোনো সম্ভাবনা আছে কি না এমন প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন,‘তিনি (ট্রাম্প) কোনো পূর্বশর্ত ছাড়াই দেখা করতে প্রস্তুত।’ তার এ জবাবকে এ বিষয়ে করা ট্রাম্পের সোমবারের মন্তব্যেরই প্রতিধ্বনি। ইরান যেন তাদের পারমাণবিক অস্ত্রের উন্নয়নে কোনো কিছুই করতে না পারে, সেজন্য দেশটির ওপর কূটনৈতিক ও অর্থনৈতিক নিষেধাজ্ঞার মতো ‘সর্বোচ্চ চাপ’ অব্যাহত রাখার পন্থা অবলম্বন করেছিল মার্কিন প্রশাসন।

এ চাপ দেয়ার কৌশল যে ব্যর্থ হয়েছে, তা ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনকে বরখাস্ত করার ভেতরেই ফুটে উঠেছে বলে মঙ্গলবার টুইটারে রুহানির এক উপদেষ্টা মন্তব্য করেছেন। ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সাথে তেহরানের পরমাণু চুক্তি থেকে গত বছর বেরিয়ে গিয়ে দেশটির ওপর আগের সব নিষেধাজ্ঞা পুনর্বহাল করেছে ওয়াশিংটন। এসব নিষেধাজ্ঞা তুলে নেয়ার আগ পর্যন্ত ইরান যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসবে না বলে রুহানি আগেই শর্ত দিয়েছিলেন। অন্য দিকে আলোচনার ক্ষেত্রে কোনো ধরনের পূর্বশর্তের বিষয়ে হোয়াইট হাউজ শুরু থেকেই দৃঢ় আপত্তি জানিয়ে আসছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন