‘যুক্তরাষ্ট্রের পরাজয়ের জন্য পাকিস্তান দায়ী নয়’

  



পিএনএস ডেস্ক: আফগানিস্তান যুদ্ধে যুক্তরাষ্ট্রের পরাজয়ের জন্য পাকিস্তানকে দায়ী করা উচিত নয় বলে দাবি করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) রাশিয়ার নিউজ চ্যানেল রাশা টুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি এই দাবি করেন।

২০০১ সালে ইঙ্গো-মার্কিন বাহিনী আফগানিস্তান দখল করার পর থেকেই তেহরিকে ইনসাফ পাকিস্তান দলের প্রধান হিসেবে ইমরান খান ওই আগ্রাসনের নিন্দা জানিয়ে আসছিলেন। তিনি আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের যুদ্ধে পাকিস্তান সরকারের জড়িত হওয়ারও ঘোর বিরোধিতা করেন।

রাশা টুডেকে আজ ইমরান খান বলেন, আফগানিস্তানে মার্কিন আগ্রাসনে যোগ দিয়ে পাকিস্তানের মস্তবড় ক্ষতি হয়েছে। আফগান যুদ্ধের কারণে হাজার হাজার পাকিস্তানি নাগরিক নিহত হয়েছে এবং দেশটির অবকাঠামোর অপূরণীয় ক্ষতি হয়েছে।

পাক প্রধানমন্ত্রী বলেন, এ অবস্থায় ওয়াশিংটনের পক্ষ থেকে আফগানিস্তান যুদ্ধে পরাজয়ের জন্য ইসলামাবাদকে দায়ী করা হবে মারাত্মক অন্যায়।

ইমরান খান বলেন, যুক্তরাষ্ট্র আফগানিস্তানে আগ্রাসন চালিয়ে তার ঘোষিত লক্ষ্য অর্জন করতে পারেনি।

সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধের নামে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো ২০০১ সালে আফগানিস্তান দখল করে। কিন্তু গত ১৮ বছরের যুদ্ধে মার্কিন বাহিনী আফগানিস্তান থেকে সন্ত্রাসবাদের মূলোৎপাটন এবং দেশটিতে শান্তি প্রতিষ্ঠা করতে চরমভাবে ব্যর্থ হয়েছে।

উল্টো এই দেড় যুগে আফগানিস্তানের আইন-শৃঙ্খলা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। আফগানিস্তানের জনগণ বহু বছর ধরে তাদের দেশ থেকে দখলদার মার্কিন সেনা প্রত্যাহারের দাবি জানিয়ে আসছেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech