ইসরাইলি ড্রোন হামলা ঠেকিয়ে দিলো রাশিয়া

  22-09-2019 02:37AM


পিএনএস ডেস্ক: সিরিয়ার রাজধানী দামেস্ক লক্ষ্য করে ইসরাইলের পক্ষ থেকে চালানো আরও একটি হামলা ঠেকিয়ে দিয়েছে রাশিয়ার বিমান বাহিনী।

রাজধানী দামেস্কে হামলা চালানোর জন্য ইসরাইল সম্প্রতি একটি ড্রোন পাঠিয়েছিল তবে ওই ড্রোন ধ্বংস করার জন্য সিরিয়ার সেনাদের সহযোগিতা করেছে রাশিয়া।

রাশিয়ার বিমান সংস্থা বিষয়ক প্রকাশনা সংস্থা এভিয়া ডট প্রো জানিয়েছে, সিরিয়ার হেমেইমিম বিমান ঘাঁটি থেকে রাশিয়ার কয়েকটি যুদ্ধবিমান আকাশে ওড়ে যার ফলে ইসরাইলের ওই ড্রোন সিরিয়ার রাজধানী ও তার আশপাশে হামলা চালানোর সুযোগ পায় নি।

রুশ প্রকাশনা সংস্থার তথ্য অনুসারে, রাশিয়ার সেনারা সিরিয়ার সশস্ত্র বাহিনীকে ইসরাইলি ড্রোন হামলার প্রস্তুতি সম্পর্কে আগেভাগেই খবর দিয়ে দেয়। ফলে ইজরাইলের ওই ড্রোন ভূপাতিত করা সম্ভব হয়। এতে শত্রু ড্রোন সিরিয়ার ওপর কোনো হামলা চালাতে পারে নি।

এদিকে, বার্তা সংস্থা আল-মাসদার জানিয়েছে, রাজধানী দামেস্কের কাছাকাছি জারামানা এলাকায় ড্রোনটিকে ভূপাতিত করা হয়। আল-মাসদার নিশ্চিত করেছে যে, আগস্টের শেষ থেকে এ পর্যন্ত অন্তত চার দফা ইসরাইলি হামলা ঠেকিয়ে দিয়েছে রুশ সেনারা।

আগস্ট মাসে রাশিয়ার সেনারা রাজধানী দামেস্কের কাছে কাসিউন এলাকায় ইসরাইলের বিমান হামলা ঠেকিয়ে দিয়েছে বলে খবর বের হয়েছে। ওই এলাকায় সিরিয়ার এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ব্যাটারি বসানোর কথা রয়েছে। এরপরে সিরিয়ার কুনেইত্রা প্রদেশে আরেকটি হামলা প্রতিহত করেছে রুশ সেনারা।

গত সপ্তাহে ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু মস্কোয় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে পুতিন নেতানিয়াহুকে হুমকি দিয়ে বলেছেন, এরপরে যদি সিরিয়ার উপর হামলা চালানো হয় তাহলে পাল্টা ব্যবস্থা নেবে মস্কো।

পুতিন পরিষ্কার করে বলেছেন, ইসরাইলকে সিরিয়ার সামরিক স্থাপনায় হামলার সুযোগ দিলে দামেস্কের সঙ্গে মস্কোর সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন