নভেম্বরে তিন বাহিনীকে নিয়ে মহড়া যুক্তরাষ্ট্র-ভারতের

  


পিএনএস ডেস্ক: প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রোববার ঘোষণা করেছেন যে নভেম্বরে টাইগার ট্রায়াম্ফ নামে যুক্তরাষ্ট্র ও ভারত নভেম্বরে একটি যৌথ সামরিক মহড়া পরিচালনা করবে। সশস্ত্র বাহিনীর তিনটি বিভাগকে অন্তর্ভুক্ত করে এটিই হবে দুই দেশের প্রথম মহড়া।

ট্রাম্প বলেন, নভেম্বরে ভারত ও যুক্তরাষ্ট্র প্রথবারের মতো তিন বাহিনীর ইভেন্ট আয়োজন করবে। আমাদের মধ্যকার সামরিক সম্পর্ক জোরদার করার জন্য শিগগিরই ভারত ও যুক্তরাষ্ট্র বেশ কয়েকটি প্রতিরক্ষা চুক্তিতে সই করবে।

আগে দুই দেশ দ্বিপক্ষীয় মহড়ায় অংশ নিলেও ভারত ইতোপূর্বে কেবল রাশিয়ার সাথেই পূর্ণ মাত্রায় তিন বাহিনীর সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। এখন ভারত ও যুক্তরাষ্ট্রের সেনা, বিমান ও নৌ বাহিনী যুগপতভাবে মহড়ায় অংশ নেবে।

ভারতের সরকারপ্রধান তার সফরকালে আমেরিকান কর্মকর্তাদের সাথে অনেক বিষয় নিয়ে আলোচনা করবেন। এসবের মধ্যে রয়েছে বাণিজ্য, কাশ্মিরে উত্তেজনা বৃদ্ধি, পাকিস্তানের সাথে সম্পর্ক, ওয়াশিংটনের সাথে অর্থনৈতিক সহযোগিতা।

ট্রাম্প এর আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সাথে সাক্ষাত করেছিলেন, কাশ্মির নিয়ে আলোচনা করেছিলেন। উল্লেখ্য, কাশ্মিরকে ভারত ও পাকিস্তান উভয়ে নিজেদের এলাকা মনে করে।

এই বিরোধ নিষ্পত্তির জন্য ইমরান খান এমনকি মধ্যস্ততা করতে বলেছিলেন মার্কিন প্রেসিডেন্টকে। কিন্তু এই প্রস্তাব ভারত ও পাকিস্তান উভয় দেশেই বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রথমে ট্রাম্প ওই ধারণাটির সমর্থক ছিলেন। কিন্তু পরে সমস্যাটি নিজেদের মধ্যে মিটিয়ে নিতে উভয় দেশকে পরামর্শ দেন। -স্পুটনিক

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech