যৌথভাবে রসায়নে নোবেল পেলেন তিনজন

  

পিএনএস ডেস্ক:রিচার্জেবল ব্যাটারি হিসেবে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করে চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন জন বি. গুডএনাফ, এম. স্ট্যানলি হুইটিংহাম ও আকিরা ইয়োশিনো।

বুধবার (৯ অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় সকাল ১১টা ৪৫ মিনিটে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল ইনস্টিটিউট অব সায়েন্সেস।

চলতি বছর মহাবিশ্ব এবং পৃথিবীর বিবর্তনের বোঝাপড়ায় অগ্রগতি সাধন করে পদার্থে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন, জেমস পেবেলস, মাইকেল মেয়র এবং দিদিআর কোয়েলজ।

এর আগে, সোমবার চিকিৎসা বিজ্ঞানে ২০১৯ সালের নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। অক্সিজেনের প্রাপ্যতার সঙ্গে শরীরের কোষের সাড়া দেয়ার প্রক্রিয়া নিয়ে গবেষণা করে তারা চিকিৎসায় নোবেল পুরস্কার পান। এ তিন নোবেলজয়ী হলেন- মার্কিন চিকিৎসাবিদ উইলিয়াম জি. কেইলিন জুনিয়র, গ্রেগ এল সেমেনজা ও ব্রিটিশ চিকিৎসাবিদ স্যার পিটার জে. র্যাটক্লিফ।

বৃহস্পতিবার (১০ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি থেকে সাহিত্যে নোবেল দেওয়া হবে। এরপর শুক্রবার (১১ অক্টোবর) নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার ঘোষণা করবে।

সবশেষ সোমবার (১৪ অক্টোবর) দ্য রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস ঘোষণা করবে অর্থনীতিতে নোবেলজয়ীদের নাম।

নোবেলের জন্য এবার মনোনয়ন পেয়েছেন ৩০১ জন বা প্রতিষ্ঠান। এর মধ্যে ৭৮টি প্রতিষ্ঠান।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech