ভারতের আকাশে পাকিস্তানি ড্রোনের আনাগোনায় সতর্কতা জারি

  10-10-2019 02:29PM


পিএনএস ডেস্ক: এক সপ্তাহে তিনবার। গত তিনদিনে দ্বিতীয়বার পাকিস্তানি ড্রোন দেখা গেল পাঞ্জাবের আকাশে। বুধবার সন্ধ্যাবেলা পাঞ্জাবের ফিরোজপুরের আকাশে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) এই ড্রোন দেখতে পান। বুধবার সন্ধ্যা ৭টা ২০ মিনিটে হাজারসিংওয়ালা গ্রামের আকাশে ওই ড্রোন দেখা যায়। তারপর রাত ১০টা ১০ মিনিটে ফের টেন্ডিওয়ালা গ্রামের আকাশেও ড্রোন উড়তে দেখা গিয়েছে। এর আগে, সোমবার রাতে তিনবার ড্রোন দেখা যায়। মাঝরাতের দিকে অবশ্য উধাও হয়ে যায় ড্রোনটি। এর আগে, ওই একই রাতে বিএসএফ সীমান্তের কাছে আরও ড্রোন লক্ষ্য করেন। এক সপ্তাহের মধ্যে এতবার পাকিস্তানি ড্রোন দেখা যাওয়ায় সতর্কবার্তা জারি করা হয়েছে সীমান্তে।

এই বিষয়ে পাঞ্জাবের পুলিশ সুপার সুখবিন্দর সিং বলেন, গত দু’দিন ধরে আমরা সীমান্তের কাছাকাছি একটি ড্রোনকে ঘুরে বেড়াতে দেখেছি। আমরা তদন্তের জন্য দল গঠন করেছি এবং বিএসএফ-এর সঙ্গেও যোগাযোগ করেছি। তিনি আরও জানিয়েছেন, গত মাসে ড্রোন থেকে পঞ্জাবের আটটি জায়গায় একে ৪৭ রাইফেল, গ্রেনেড এবং স্যাটেলাইট ফোন ফেলা হয়েছিল। জানা গিয়েছে, ড্রোনগুলোর প্রত্যেকটিতে পাঁচ কেজি পর্যন্ত ওজন বহন সম্ভব। আকাশের নীচের দিকে দিয়েই উড়ছিল ড্রোনগুলো।

এই ড্রোনগুলোর মধ্যে একটি ড্রোনকে আটক করেছিল সেনা। জানা গেছে, ড্রোনটি একটি ধানের জমির নীচে লুকিয়ে ছিল। কাউন্টার-ইন্টেলিজেন্স ইউনিটের এক উর্ধতন কর্মকর্তা জানিয়েছেন, এই ড্রোন কোনও ত্রুটির কারণে পাকিস্তানে ফিরে যেতে পারেনি। তাই সেটাকে আটারি সীমান্তের নিকটবর্তী একটি গ্রামে লুকিয়ে রাখা হয়েছিল।

গোয়েন্দা সূত্রে জানানো হয়েছে, জম্মু-কাশ্মীরে সন্ত্রাসবাদীদের সরবরাহের জন্যই ড্রোনে করে এই অস্ত্র পাঠানো হয়েছিল। তার থেকেই মনে করা হচ্ছে, ইতিমধ্যেই বেশ কিছু সন্ত্রাসবাদী সীমান্ত লাগোয়া এলাকায় লুকিয়ে আছে। তাদের কাছেই এই অস্ত্র পাঠানোর চেষ্টা করা হচ্ছে। উপত্যকা থেকে ৩৭০ ধারা বাতিলের পর থেকেই পাকিস্তান এই কাজ করছে বলে জানিয়েছে সেনা। গোয়েন্দা সূত্রে খবর, পাকিস্তান নিয়ন্ত্রণ রেখা বরাবর সন্ত্রাসী শিবিরগুলোকে পুনরায় সক্রিয় করেছে। অনুপ্রবেশের চেষ্টা ব্যাপক বৃদ্ধি পেয়েছে। এই কার্যকলাপের পর থেকেই সীমান্তে সুরক্ষা জোরদার করা হয়েছে। পাকিস্তান যাতে কোনও ভাবেই সন্ত্রাস চালাতে না পারে তার জন্য তৎপর রয়েছে সেনাবাহিনী। সূত্র : দ্য ওয়াল।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন