জাপানের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হাগিবিস, আঘাত হানতে পারে আজ

  


পিএনএস ডেস্ক: জাপানের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় হাগিবিস। ভূমিকম্পপ্রবণ এই দেশটিতে বিগত ৬০ বছরের মধ্যে আঘাত হানা সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে যাচ্ছে এটি। মহাশক্তিধর এই ঝড়ের কারণে ৩০ ইঞ্চি বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় প্রায় ২১৬ কিলোমিটার গতিতে ঝড়ের পূর্বাভাস দিয়েছে দেশটির আবহাওয়া দফতর।

জাপানের আবহাওয়া অধিদফতর তার পূর্বাভাসে জানিয়েছে, শনিবার ঘনবসতিপূর্ণ স্থানীয় দ্বীপ হনশু’তে আঘাত হানতে যাচ্ছে হাগিবিস। প্রতি ঘণ্টায় প্রায় ২১৬ কিলোমিটার বেগে আঘাত হানতে যাওয়া হাগিবিসের কারণে জাপানে বন্যা ও ভূমিধ্বসের আশঙ্কার কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

সম্ভাব্য ক্ষয়ক্ষতি এড়াতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকাগুলো থেকে স্থানীয় নাগরিকদের সরিয়ে নিতে শুরু করেছে স্থানীয় সংস্থাগুলো। বিভিন্ন ধরনের দোকান, কল কারখানা এবং রেল যোগাযোগ বন্ধ রাখা হয়েছে। উপকূল এলাকাগুলোতে খোলা হয়েছে আশ্রয় কেন্দ্র।

এছাড়া আজ শনিবার সকাল ৯টা থেকে জে আর ইস্ট সমস্ত রেল চলাচল বন্ধ ঘোষণা করেছে। সমুদ্রে ৪১ ফুট উচ্চতার ঢেউ ওঠার আশঙ্কাও থাকায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে রাগবি বিশ্বকাপ ম্যাচ, ট্রেন এবং বিমানসেবা বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। একইসঙ্গে স্থানীয়দের বাড়ির বাইরে বের না হতে বলা হয়েছে। বিদেশি নাগরিকদের বিশেষ সতর্ক থাকতে বলা হয়েছে।

এদিকে, সতর্কতা জারির পর স্থানীয়দের প্রয়োজনীয় শুকনা খাবার, ব্যাটারিচালিত বাতি, রান্নার স্টোভ এবং পানি সংগ্রহ করতে দেখা গেছে।

ঘূর্ণিঝড় হাগিবিসের মোকাবিলায় প্রয়োজনীয় সব পদক্ষেপ গ্রহণের জন্য কেবিনেট সদস্যদের নির্দেশ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবে।

হাগিবিস শব্দটি নেওয়া হয়েছে ফিলিপাইনের ট্যাগালগ ভাষা থেকে যার অর্থ গতি। এর আগে ১৯৫৮ সালে ক্যানোগাওয়া ঘূর্ণিঝড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় জাপানে। সেবার প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত বা নিখোঁজ হয়েছিল ক্যানোগাওয়া এর আগ্রাসনে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন