সৌদি যাচ্ছে আরও ৩ হাজার মার্কিন সেনা

  


পিএনএস ডেস্ক: সম্প্রতি সৌদি আরবের দুটি তেল স্থাপনায় হামলা চালানো হয়। এই হামলায় ইরানকে দায়ী করেছে সৌদি আরব। এদিকে, পেন্টাগন সূত্রে জানা গেছে, সৌদিতে মার্কিন সেনা সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ট্রাম্প প্রশাসন। সৌদি আরবে আরও তিনি হাজার সেনা পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানিয়েছেন, সৌদি আরবে দুই স্কোয়াড্রন যোদ্ধা ও অতিরিক্ত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যাটারি পাঠানো হচ্ছে। চলতি বছরের সেপ্টেম্বর থেকে এ প্রক্রিয়া শুরু হয়েছে। সেখানে তিন হাজার সেনা সেখানে পাঠানো হচ্ছে।

তিনি জানান, প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যাটারি, একটি থাড দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ও একটি বিমান অভিযাত্রী শাখাসহ দুটি ফাইটার স্কোয়াড্রন পাঠানোর অনুমোদন দেওয়া হয়েছে।

এসপার জানান, শুক্রবার সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন তিনি। ইরানের হামলার বিরুদ্ধে সৌদিকে সুরক্ষায় মার্কিন সক্ষমতা নিয়ে কথা বলেছেন তিনি।

তিনি বলেন, এটা খুবই পরিষ্কার যে, সৌদি আরবে সাম্প্রতিক হামলায় ইরান দায়ী। ইরান অস্বীকার করলেও এ যাবত যত তথ্যপ্রমাণ পাওয়া গেছে, তাতে এটাই প্রমাণ করে যে ইরানই এই হামলা চালিয়েছি।

তিনি জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে ১৪ হাজার সেনা বাড়ানোর মাধ্যমে অঞ্চলটিতে মার্কিন সেনা উপস্থিতি ৭০ হাজার পৌঁছাল। ইরানি পদক্ষেপের বিরুদ্ধে উপসাগরীয় অঞ্চলটিতে এসব সেনা মোতায়েন করা হয়েছে। সূত্র : বিবিসি

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech