ভারতের শীর্ষ ধনী মুকেশ আম্বানি, দ্বিতীয় আদানি

  


পিএনএস ডেস্ক: ২০১৯ সালের ধনীতম ভারতীয়দের তালিকায় শীর্ষে রয়েছেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানি। তার সম্পদের পরিমাণ ৫ হাজার ১৪০ কোটি মার্কিন ডলার। মার্কিন সাময়িকী ‘ফোর্বস’ প্রকাশিত তালিকায় গত ১২ বছর ধরেই এই তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন ৬২ বছর বয়সী এই ভারতীয় শিল্পাতি।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন আদানি গোষ্ঠীর কর্ণধার গৌতম আদানি। তার মোট সম্পদের পরিমান ১ হাজার ৫৭০ কোটি মার্কিন ডলার। আট ধাপ উপরে উঠে দ্বিতীয় স্থানে এসেছেন আদানি।

এছাড়াও প্রথম দশে আছেন হিন্দুজা ব্রাদার্স, কনস্ট্রাকশন টাইকুন পালোনজি মিস্ত্রি, ব্যাঙ্কার উদর কোটাক, টেক টাইকুন শিব নাদার, উদ্যোগপতি রাধাকৃষ্ণ দামানি, গোদরেজ পরিবার, স্টিল ব্যারন লক্ষী মিত্তাল এবং শিল্পপতি কুমার বিড়লা।

পাশাপাশি প্রথম ১০০ ভারতীয় বিত্তবান ব্যক্তির তালিকায় স্থান পেয়েছেন ছয়টি নতুন মুখ। এর মধ্যে রয়েছেন শিক্ষামূলক অ্যাপ বাইজুর প্রতিষ্ঠাতা ৩৮ বছর বয়সী রবীন্দ্রন বাইজু, হলদিরাম ভুজিওয়ালার মনোহর লাল এবং মধুসূদন আগরওয়াল, বাথরুম সামগ্রী প্রস্তুতকারক জাকুয়ারের রাজেশ মেহরা। এই তালিকায় গত বছর দ্বিতীয় স্থানে অবস্থান করা উইপ্রোর প্রতিষ্ঠাতা আজিম প্রেমজী এবারে ১৭ তম স্থানে নেমে গেছেন। তার সম্পদের একটা বিশাল পরিমাণ অর্থ সেবামূলক কর্মকাণ্ডে দান করার ফলেই তালিকায় তার এই অবনমন বলে জানা গেছে।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন