পাকিস্তানকে পানি দেব না : মোদি

  16-10-2019 08:26AM


পিএনএস ডেস্ক: ভারতের উপর দিয়ে বয়ে চলা নদীর পানি পকিস্তানকে দেয়া হবে না বলে সাফ জানিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

হরিয়ানার চরখি দাদরিতে নির্বাচনী প্রচারে গিয়ে মোদি মঙ্গলবার বলেন, ‘‘গত ৭০ বছর ধরে হরিয়ানার এই এলাকা তথা ভারতের কৃষকদের অধিকারে থাকা যে পানি পাকিস্তানে বয়ে গেছে, মোদি সেই পানি বন্ধ (পাকিস্তানে যাওয়া) করে দেবে। ওই পানি আপনাদের ঘরে ঘরে পৌঁছবে।’’

প্রধানমন্ত্রীর মতে, এই পানির উপর অধিকার রয়েছে হরিয়ানা আর রাজস্থানের কৃষকদের। অতীতে যা বন্ধ করা হয়নি। এর সঙ্গেই প্রধানমন্ত্রীর মন্তব্য, ‘‘মোদি আপনাদের লড়াই লড়বে।’’ কাশ্মীর পরিস্থিতি নিয়ে ইসলামাবাদ-নয়াদিল্লির সম্পর্কের টানাপড়েনের মধ্যে পাকিস্তানকে পানি দেয়া প্রসঙ্গে প্রধানমন্ত্রীর এই বক্তব্য তাৎপর্যের। এখন ইসলামাবাদ এ ব্যাপারে কী প্রতিক্রিয়া জানায়, সেটা দেখার। তবে করতারপুর প্রকল্পের কাজ শেষের মুখে আসায় তিনি যে খুশি, সে কথাও জানিয়ে দেন মোদি।

পাকিস্তানকে নিয়ে কড়া অবস্থান নিলেও মঙ্গলবার ভোটের সভায় প্রধানমন্ত্রীর প্রচারের অস্ত্র হয়ে উঠেছিল চীনা প্রেসিডেন্ট শি জিনপিয়ের একটি মন্তব্য। রাজ্যের দাদরি বিধানসভা কেন্দ্রে বিজেপির প্রার্থী হয়েছেন কুস্তিগীর ববিতা ফোগট। তার জীবনকে নিয়ে তৈরি ‘দঙ্গল’ সিনেমাটির সাফল্যের পরে ২৯ বছর বয়সী ববিতার জনপ্রিয়তা এখন ঘরে ঘরে। ববিতার রাজনীতিতে প্রবেশ ও দলের প্রার্থী হওয়াকে স্বাগত জানিয়ে মোদী জানান, সম্প্রতি চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার কথোপকথনের সময়ে শি তাকে জানিয়েছেন, দঙ্গল সিনেমাটি দেখেছেন তিনি। যেখানে ভারতের মেয়েদের কৃতিত্বকে তুলে ধরা হয়েছে।

মোদি বলেন, ‘‘চীনা প্রেসিডেন্টের ওই কথা শুনে আমি গর্বিত। হরিয়ানার মেয়েরা দেখিয়ে দিয়েছে, সব জায়গাতেই তারা সেরা হতে পারে।’’ হরিয়ানার মেয়েদের উন্নতির কথা ভেবে এ বারের দেওয়ালি তাদের জন্য উৎসর্গ করার আহ্বান জানান মোদি।

ভোটের সভায় দাঁড়িয়েই এ দিন প্রধানমন্ত্রী বলেন, ‘‘ভোটের জন্য আমি হরিয়ানায় আসি না। এ রাজ্যে বিজেপির হয়ে প্রচার করতেও আসিনি। বিজেপির হয়ে ভোটও চাইছি না। আসলে হরিয়ানা আমাকে ডাকে। এখানকার মানুষেরা আমাকে অনেক ভালোবাসেন। তাই হরিয়ানায় আসা আমি আটকাতে পারি না।’’ সূত্র : আনন্দবাজার পত্রিকা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন