আসামের এনআরসি প্রধানকে অপসারণের নির্দেশ সুপ্রিম কোর্টের

  

পিএনএস ডেস্ক : আসামের জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি)র প্রধান সমন্বয়কারী প্রতীক হাজেলাকে তার পদ থেকে অপসারণের নির্দেশ দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট

শুক্রবার (১৮ অক্টোবর) সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বাধীন একটি বেঞ্চ এই নির্দেশ দেয়। তবে এই অপসারণের কোনও কারণ ব্যাখ্যা করা হয়নি।

সুপ্রিম কোর্টের তদারকিতেই আসামে ৫ বছর ধরে এনআরসির কাজ হয়েছে। ১৯৯৫ ব্যাচের আসাম-মেঘালয় ক্যাডারের আইএএস অফিসার হাজেলার তত্ত্বাবধানে প্রায় ৫ হাজার কর্মী এনআরসি-র কাজের সঙ্গে যুক্ত ছিলেন। এনআরসির প্রধান উদ্দেশ্যই ছিল বিদেশি খুঁজে বের করে তাদের চিহ্নিত করা। তবে গত ৩১ আগষ্ট চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর ব্যাপক গরমিলের অভিযোগ ওঠে এনআরসি কর্তৃপক্ষের বিরুদ্ধে। ১৯ লক্ষের বেশি মানুষের নাম বাদ পড়েছে। আসামের বিজেপি নেতৃত্বের অভিযোগ, ভারতের প্রকৃত নাগরিক হওয়া সত্তেও কয়েক লক্ষ হিন্দু নাম চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছে।

হাজেলার বিরুদ্ধে অভিযোগ, আসামের সংশোধিত নাগরিক-তালিকায় ভুল রয়ে গিয়েছে। সমালোচকদের মধ্যে ছিলেন বিজেপি-র নেতারাও। তাদের অভিযোগ, সংশোধিত তালিকায় বহু হিন্দুর নাম নেই, যারা নাকি অসমের প্রকৃত নাগরিক। গত মাসে হাজেলার বিরুদ্ধে মামলা দায়ের করে এক মুসলিম সংগঠন। পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ওই সংগঠনের দাবি, অসংখ্য প্রকৃত ভারতবাসীকে তালিকায় রাখেননি প্রতীক হাজেলা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech