তিন দশকের মধ্যে সর্বনিম্নে চীনের প্রবৃদ্ধি

  

পিএনএস ডেস্ক : যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান বাণিজ্য যুদ্ধের প্রভাবে উৎপাদন খাত ক্ষতির সম্মুখীন হওয়ায় গত তিন দশকের মধ্যে সর্বনিম্নে নেমে গেছে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধি।

বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ অর্থনীতির দেশ চীন। যুক্তরাষ্ট্রের ঠিক পরেই তাদের অবস্থান। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রসাশনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের জেরে হোঁচট খেয়েছে দেশটির অর্থনীতি।

চলতি বছর তৃতীয় প্রান্তিকে দেশটির অর্থনৈতিক প্রবৃদ্ধির হার প্রত্যাশার চেয়েও অনেক নিচে নেমে গেছে।

সরকারি পরিসংখ্যানে দেখা গেছে, এবছর সেপ্টেম্বর পর্যন্ত গত তিনমাসে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির হার ছিল ৬%। যেখানে ওই সময়ে ৬ দশমিক ১ শতাংশ প্রবৃদ্ধির আশা করা হয়েছিল।

চীন সরকার কর কর্তনের মতো পদক্ষেপ নিয়ে অর্থনীতিকে ধরে রাখার চেষ্টা করার পরও মোট দেশজ উৎপাদনের (জিডিপি) হারে এ শ্লথগতি দেখা দিয়েছে।

চীন সরকারের বার্ষিক প্রবৃদ্ধির হারের লক্ষ্যমাত্রা হচ্ছে, ৬% থেকে ৬.৫%। এবছর প্রবৃদ্ধি হার ৬ শতাংশ হওয়ার মানে, তা সর্বনিম্নে অবস্থান করছে। আর ১৯৯২ সালের প্রথম প্রান্তিকের তুলনায়ও প্রবৃদ্ধির এ হার সর্বনিম্ন।

দেশটির অর্থনীতিতে এ শ্লথগতি বিশ্ব অর্থনীতিতেও নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে বিশেষজ্ঞরা। তাই চীনের অর্থনীতির দিকটি নিবিড়ভাবে নজরে রেখেছে দেশটির ব্যবসায়িক অংশীদার এবং বিনিয়োগকারীরা।

চীনের অর্থনীতি যেভাবে দ্রুত ধীরগতির হয়ে পড়ছে তাতে এরই মধ্যে দুর্বল হয়ে পড়া বিশ্ব অর্থনীতি মন্দার মুখে পড়ার ঝুঁকি বাড়ছে বলে অনেক বিশ্লেষক উদ্বেগ প্রকাশ করছেন।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech