‘উত্তর সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে’

  20-10-2019 08:20AM



পিএনএস ডেস্ক: মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে নিরাপদ অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনায় তার দেশ অংশগ্রহণ করবে না বরং ওই অঞ্চল থেকে মার্কিন সেনাদের পুরোপুরি প্রত্যাহার করা হবে।

মার্ক এসপার এমন সময় উত্তর সিরিয়া থেকে তার দেশের সেনা প্রত্যাহারের কথা বললেন যখন মার্কিন সেনারা কুর্দি গেরিলা অধ্যুষিত এলাকা থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ সন্ত্রাসীদের নিরাপদে পালিয়ে যাওয়া সুযোগ করে দিচ্ছে।

উত্তর সিরিয়ায় তুর্কি সেনা অভিযান শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত মার্কিন সেনারা ছয় ধাপে দায়েশ সন্ত্রাসীদের পরিবারের প্রায় এক হাজার সদস্যকে সিরিয়া থেকে নিরাপদে ইরাকে সরিয়ে নিয়েছে।

তুরস্কের সেনাবাহিনী গত ৯ অক্টোবর থেকে ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধ’ ও ‘তুরস্ক-সিরিয়া সীমান্ত থেকে কুর্দিদের উচ্ছেদের’ নামে সামরিক অভিযান শুরু করে।

কুর্দি গেরিলাদেরকে আঙ্কারা ‘সন্ত্রাসী’ হিসেবে অভিহিত করেছে।

সিরিয়ায় তুর্কি সেনা অভিযান শুরু হওয়ার পর তুরস্কের ভাইস প্রেসিডেন্ট ফুয়াদ ওকতাই দাবি করেছেন, সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তার দেশ সিরিয়ায় সামরিক আগ্রাসন চালাচ্ছে।

আমেরিকার সবুজ সংকেত নিয়ে তুরস্ক উত্তর সিরিয়ায় যে অভিযান চালাচ্ছে আন্তর্জাতিক সমাজ তার বীত্র বিরোধিতা করেছে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার দেশ থেকে তুর্কি সেনা প্রত্যাহার করার জন্য আঙ্কারার প্রতি আহ্বান জানিয়েছেন।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন