সরে না গেলে কুর্দিদের মাথা গুঁড়িয়ে দেওয়ার হুমকি এরদোগানের

  20-10-2019 10:18AM


পিএনএস ডেস্ক: উত্তর সিরিয়ার তুর্কি ঘোষিত ‘নিরাপদ অঞ্চল’ থেকে কুর্দিদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান । যদি তারা সেটা না করে তাহলে কুর্দিদের মাথা গুড়িয়ে দেবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন।

শনিবার তুরস্কের মধ্যাঞ্চলীয় প্রদেশ কায়সারিতে এক টেলিভিশন অনুষ্ঠানে অংশ নিয়ে এরদোগান বলেন, ‘অস্ত্র বিরতি চুক্তি অনুযায়ী আগামী মঙ্গলবার সন্ধ্যার মধ্যে কুর্দিরা সরে না গেলে, আমরা যেখানে শেষ করেছিলাম সেখান থেকেই আবার শুরু করবো এবং জঙ্গিদের মাথা গুঁড়িয়ে দেবো।’

বৃহস্পতিবার মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট পেন্স ও পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও'র সঙ্গে বৈঠকের পর এরদোগান কুর্দিদের সঙ্গে ৫ দিনের অস্ত্র বিরতিতে রাজি হয়। কিন্তু শনিবার উভয় পক্ষই অস্ত্র-বিরতি চুক্তি লঙ্ঘনের ব্যাপারে পরস্পরকে দোষারোপ করে। এর আগে তুরস্ক দাবি করে, কুর্দিরা অস্ত্র বিরতি চুক্তি অমান্য করে রাস আল-আইনে ৩৬ ঘণ্টায় ১৪ বার হামলা চালিয়েছে।

এদিকে সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ) বলছে, তুরস্ক যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘন করেছে। তাছাড়া তুর্কি সেনাবাহিনী তাদের দখলকৃত এলাকাতে বেসামরিক ও আহত মানুষদের জন্য নিরাপদ অঞ্চল তৈরি করতে ব্যর্থ হয়েছে। সূত্র: বিবিসি।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন