এবার ইরাকের পথে মার্কিন সেনারা

  22-10-2019 08:09AM

পিএনএস ডেস্ক: সিরিয়ার উত্তরাঞ্চলে তুর্কি সীমান্তের গুরুত্বপূর্ণ একটি ঘাঁটি তেকে সেনা সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র।

তুরস্ক প্রস্তাবিত ‘নিরাপদ অঞ্চল’র নিকটস্থ ওই ঘাঁটি থেকে রোববার ৭০টিরও বেশি সামরিক গাড়ি করে সেনা ও যুদ্ধ সরঞ্জাম সরিয়ে নেয়া হয়।

রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

পরিকল্পনা অনুযায়ী এক হাজার মার্কিন সেনা ইরাকে আইএসের উত্থান ঠেকাতে অভিযানে সহযোগিতা করবে বলে জানিয়েছেন এসপার। তবে সিরীয় সীমান্তে অভিযান চলবে কি না সে ব্যাপারে স্পষ্ট করেননি তিনি।

ওদিকে সিরিয়ায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস দেশটির উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী শহর রাস আল-আইন ছেড়ে চলে যাওয়ার পর শহরটির নিয়ন্ত্রণ নিয়েছে তুর্কী সেনাবাহিনী।

এদিকে সিরিয়া ইস্যু নিয়ে আগামী সপ্তাহে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

এর আগে শুক্রবার সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে চলা তুরষ্কের আগ্রাসন বন্ধে পাঁচদিনব্যাপী অস্ত্রবিরতির মার্কিন প্রস্তাবে রাজি হয় তুরষ্ক। এর মধ্যেও মার্কিন সমর্থিত কুর্দি যোদ্ধাদের সঙ্গে বেশ কয়েকটি বিচ্ছিন্ন সংঘর্ষের ঘটনা ঘটে তুর্কি সেনাদের।

রোববার ওই অঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তও আগেই হয়েছিল। ট্রাম্প তখন সেই সেনাদের যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনার আশ্বাস দিয়েছিলেন।

কিন্তু প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত অনুযায়ী এই হাজারখানেক মার্কিন সেনা যাচ্ছেন ইরাক নিয়ন্ত্রণের বর্ধিত মিশনে।

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন