মুক্তি পেলেন ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুলা

  


পিএনএস ডেস্ক: ব্রাজিলের সাবেক প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা দেড় বছর পর কারাগার থেকে মুক্তি পেয়েছেন। দুর্নীতির দায়ে সাজা সর্বোচ্চ আদালত খারিজ করে দেয়ার পর শুক্রবার মুক্তি পান তিনি। আল-জাজিরা এ খবর জানিয়েছে।

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় কুরিটিবা নগরীর ফেডারেল পুলিশ সদরদফতর থেকে বেরিয়ে আসার সময় কালো টি-শার্ট ও স্যুট জ্যাকেট পরিহিত সাবেক এ প্রেসিডেন্টকে বেশ উত্তেজিত দেখা যাচ্ছিল। এসময় সমর্থকদের উদ্দেশ্যে হাত তুলে বিজয় চিহ্ন দেখান তিনি। প্রতিত্তুরে ওয়ার্কস পার্টির সদস্য এবং সমর্থকরা তাকে 'ভালোবাসা'র চিহ্ন দেখান। পরে শত শত সাংবাদিক লুলাকে ঘিরে ধরেন।

সেখানে বক্তব্যে লুলা দেশের গরিব মানুষের জন্য তার লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার ব্যক্ত করে বর্তমান ডানপন্থী প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর আর্থিক নীতিমালার কঠোর সমালোচনা করেন।

৭৪ বছর বয়সী ব্রাজিলের এ সাবেক প্রেসিডেন্টকে দ্রুত মুক্তি দেয়ার জন্য তার আইনজীবীরা আবেদন জানানোর কয়েক ঘণ্টা পর তিনি কারাগার থেকে ছাড়া পেলেন।

২০১৮ সালের এপ্রিল থেকে সেখানে তাকে বন্দি রাখা হয়েছিল। দুর্নীতি ও অর্থ পাচার করার দায়ে তিনি প্রায় নয় বছরের সাজা ভোগ করছিলেন।
বৃহস্পতিবার রাতে সর্বোচ্চ আদালত লুলার বিরুদ্ধে দেয়া নিম্ন আদালতের সাজা খারিজ করে দেয়। এ মামলার কয়েক হাজার আসামির অন্যতম হচ্ছেন লুলা।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech