বিক্ষোভের মুখে বলিভিয়ার প্রেসিডেন্টের পদত্যাগ

  11-11-2019 10:32AM

পিএনএস ডেস্ক:জাতীয় নির্বাচনে কারচুপির অভিযোগে সৃষ্ট বিক্ষোভের মুখে রোববার (১০ নভেম্বর) পদত্যাগ করেছেন মধ্য আমেরিকার দেশ বলিভিয়ার প্রেসিডেন্ট ইভো মোরালেস।

টেলিভিশনে দেয়া এক ভাষণে প্রেসিডেন্ট ইভো বলেন, আমি প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়াচ্ছি। তারপরেই ভাইস প্রেসিডেন্ট আলভারো গার্সিয়া লিনেরা এবং সিনেট প্রেসিডেন্ট আদ্রিয়ানা সালভাতিয়েরাও পদত্যাগ করেন।

মোরালস একজন সাবেক কৃষক এবং প্রথম কোনো নৃতাত্বিক গোষ্ঠীর সদস্য থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন। ২০০৬ সাল থেকে বলিভিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি। টানা চতুর্থবার দেশের ক্ষমতায় থাকার পর তাকে পদত্যাগ করতে হলো।

প্রেসিডেন্টের পদত্যাগের সিদ্ধান্তে বিক্ষোভকারীরা রাস্তায় নেমে আনন্দ মিছিল করেছে। লা পাজ সড়কে ইতোমধ্যেই উৎসবের পরিবেশ বিরাজ করছে। একই সঙ্গে লোকজনকে লাল, হলুদ এবং সবুজের মিশ্রণে তৈরি বলিভিয়ার পতাকা হাতে উল্লাস করতে দেখা গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়া প্রধান বিরোধী দলের প্রার্থী এবং দেশটির সাবেক প্রেসিডেন্ট কার্লোস মেসা বলেন, বিশ্বকে একটি শিক্ষা দিল বলিভিয়া। আগামীকাল থেকে বলিভিয়া হবে একটি নতুন দেশ।

উল্লেখ্য, গত ২০ অক্টোবর দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে সুস্পষ্ট কারচুপির অভিযোগ প্রমাণিত হওয়ায় আন্তর্জাতিক পর্যবেক্ষকরা নির্বাচনের ফলাফল বাতিল করার আহ্বান জানায়। কারচুপির বিষয়ে অভিযোগ ওঠার পর থেকেই গত কয়েক সপ্তাহ ধরে বলিভিয়ায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয়।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন