অবশেষে উত্তাল হংকংয়ে নামানো হলো চীনের সেনাবাহিনী

  


পিএনএস ডেস্ক: দাঙ্গাদমনকারী পুলিশ নামিয়েও কাজ হয়নি। বিক্ষোভকারীরা আন্দোলন বন্ধ করেননি। প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হংকংয়ে এবার সেনাবাহিনী নামাল চীন। শনিবার সকাল থেকেই সাদা পোশাকে রাস্তায় নামে হংকংয়ের গ্যারিসন অব পিপলস লিবারেশন আর্মি। খবর আনন্দবাজার পত্রিকার।

হংকংয়ের রাস্তায় সর্বশেষ সেনা নেমেছিল গত বছর অক্টোবরে। সাইক্লোনের পরে বিপর্যয় মোকাবিলায় পাঠানো হয় তাদের। ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, শনিবার হংকংয়ের নানা জায়গায় সাদা পোশাকে রাস্তা পরিষ্কার করছেন পিএলএ-এর সেনারা। ছবিতে দেখা যায়, সবুজ টিশার্ট পরে কুলুং টং ব্যারাকের সেনাকর্মীরা রাস্তা পরিষ্কার করছেন।

হংকয়ে বিক্ষোভকারীদের আটকাতে কার্যত ব্যর্থ হয়েছে প্রশাসন। দফায় দফায় সংঘর্ষ বেঁধেছে বিক্ষোভকারী ও জনতার মধ্যে। পুলিশের গুলিতে বিক্ষোভকারীরা আহত হওয়ার পরে পরিস্থিতি আরও খারাপ হয়েছে। ১৯৯৭ সালে ব্রিটেন থেকে চীনের কাছে হংকংয়ের ক্ষমতা হস্তান্তরের পরে এত বড় ও জোরালো প্রতিবাদ দেখা যায়নি। ফলে অসন্তুষ্ট বেইজিং হংকংয়ের কার্যনির্বাহী প্রধান ক্যারি ল্যামের উপর আস্থা হারিয়ে ফেলেছে।

এই আবহে হংলকং ও ম্যাকাওয়ের আইন কমিশনের অধিকর্তা শেন চুনইয়াও স্পষ্ট জানান, অশান্তি থামাতে নতুন পদক্ষেপ নেওয়ার কথা ভাবা হচ্ছে। অন্য দিকে, হংকয়ের নিরাপত্তা সচিব জন লি কা শিও সংবাদমাধ্যমে বিবৃতি দিয়ে বলেন, পিএলএ স্বাধীনভাবেই সেনা পাঠানোর সিদ্ধান্ত নিলে তাদের কিছু বলার নেই। মুখ খুলেছেন চীনের প্রেসিডেন্ট শি জিংপিংও। তিনি বলেন, হংকংয়ে শান্তি-শৃঙ্খলা ফেরানো চীনা সেনার প্রথম কাজ।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech