সিরিয়ায় গৃহযুদ্ধে নিহত ২৯ হাজার শিশু

  

পিএনএস ডেস্ক : সিরিয়ায় প্রায় ৯ বছর ধরে চলমান গৃহযুদ্ধে ২৯ হাজারেরও বেশি শিশু প্রাণ হারিয়েছে। দেশটির বর্তমান প্রেসিডেন্ট বাশার আর আসাদকে ক্ষমতাচ্যুত করতে ২০১১ সালের মার্চ থেকে শুরু হওয়া ওই যুদ্ধ এখনও চলছে। সেখানে প্রায় প্রতিদিনই কোনো না কোনো পক্ষের হামলায় শিশু নিহত হওয়ার খবর পাওয়া যায়।

গত বুধবার বিশ্ব শিশু দিবস উপলক্ষে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক মানবাধিকার গোষ্ঠী দ্য সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউম্যান রাইটস।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সিরিয়ায় সরকার ও ইরান সমর্থিত সশস্ত্র গোষ্ঠীর হামলায় ২২ হাজার ৭৫৩ জন শিশু নিহত হয়েছে। এরমধ্যে সরকারের রাসায়নিক হামলায় ১৮৬ শিশু এবং অপুষ্টি ও ওষুধ স্বল্পতায় মারা গেছে আরো ৩০৫ শিশু।

অন্যদিকে সিরিয়ায় রুশ সেনাদের হামলায় ১ হাজার ৯২৮ জন শিশু নিহত হয়েছে। এছাড়া সিরিয়ার সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীগুলোর আক্রমণে ৯৮৪, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের হামলায় ৯৫৬, মার্কিন সামরিক জোটের হামলায় ৯২৪ এবং কুর্দি যোদ্ধাদের হামলায় নিহত হয়েছে আরো ২১৪টি শিশু।

কেবল নিহতই নয়, এই যুদ্ধে আটক হয়েছে আরো ৫ হাজার ৩৪টি শিশু। এসব শিশুর মধ্যে বাশার আল আসাদ বাহিনীর কাছে ৩ হাজার ৬১৮ জন এবং কুর্দি বাহিনীর হাতে ৭২২ জন ও আইএসে হাতে ৩২৬ শিশু আটক রয়েছে বলে মানবাধিকার গোষ্ঠীটি জানিয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech