`ধর্মের ভিত্তিতে বৈষম্য করলে লড়াই করব’

  07-12-2019 02:10AM

পিএনএস ডেস্ক: ভারতের নাগরিকত্ব (সংশোধনী) বিল এবং জাতীয় নাগরিকপঞ্জি আসলে “একই মুদ্রার এ'পিঠ ও'পিঠ” বলে মন্তব্য করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শুক্রবার (০৬ ডিসেম্বর) তিনি জানিয়েছেন, এনআরসি নিয়ে তার অবস্থানে অনড়ই থাকবেন তিনি, তবে মেনে নেবেন একটি বিশেষ শর্তে, খবর এনডিটিভি।

কলকাতায় তৃণমূল কংগ্রেসের কর্মীদের একটি সমাবেশে মমতা বলেন, “আপনারা যদি সকল সম্প্রদায়ের মানুষকেই নাগরিকত্ব দেন তবে আমরা এই বিল মেনে নেব। তবে আপনি যদি ধর্মের ভিত্তিতে বৈষম্য করেন তবে আমরা এর বিরোধিতা করব এবং এর বিরুদ্ধেও লড়াই করব।”

পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তান থেকে আসা মুসলিম নন এমন শরণার্থীদের ভারতের নাগরিক হওয়ার বিষয়টি সহজ করার লক্ষ্যেই এই বিতর্কিত নাগরিকত্ব (সংশোধন) বিল বা সিএবি-কে সংসদে পেশ করার জন্য বুধবার (০৪ ডিসেম্বর) অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

এই বিলটি লোকসভায় জানুয়ারি মাসেই পাস হয়েছিল, কিন্তু রাজ্যসভায় ছাড়পত্র মেলেনি। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলছেন, অর্থনৈতিক মন্দা থেকে জনগণের দৃষ্টি সরাতেই কেন্দ্র এই বিলটি সামনে এনেছে।

বিরোধীদের অভিযোগ, এই বিলটি মুসলমান সম্প্রদায়কেই লক্ষ্যবস্তু করেছে এবং এভাবে একটি সম্প্রদায়কে বাদ দিয়ে সংবিধানে অন্তর্ভূক্ত ধর্মনিরপেক্ষ নীতিগুলির সঙ্গেও এই বিলের মতবিরোধ রয়েছে। সমালোচকদের মতে, এই পদক্ষেপটি সংবিধানের ১৪ নম্বর অনুচ্ছেদের লঙ্ঘন, ওই অনুচ্ছেদে সকল নাগরিকের সাম্যের অধিকারের কথা বলা হয়েছে।

মমতা বলেন, “নাগরিকত্ব সংশোধনী বিল (CAB) এবং জাতীয় নাগরিকপঞ্জি (NRC) একই মুদ্রার দু'টি দিক। আমরা পশ্চিমবঙ্গে নাগরিকত্ব সংশোধনী বিলের পরিচালনা করতে দেব না। আমি অন্যান্য দলগুলিকেও অনুরোধ করব নাগরিকত্ব সংশোধনী বিলকে সমর্থন করবেন না।”

নাগরিকত্ব (সংশোধন) বিলের উদ্দেশ্য ৬টি সম্প্রদায়- হিন্দু, খ্রিস্টান, শিখ, জৈন, বৌদ্ধ ও পার্সি - যারা ভ্রমণের বৈধ নথি ছাড়াই ভারতে এসেছিলেন বা যাদের নথিপত্রের মেয়াদ শেষ হয়ে গিয়েছে তাদের ভারতীয় নাগরিকত্ব প্রদান করা।

এই রাজ্যে প্রথম থেকেই তৃণমূল কংগ্রেস সরকার এনআরসির তীব্র বিরোধিতা করে এসেছে। পশ্চিমবঙ্গে ন্যাশনাল রেজিস্টার অফ সিটিজেনের প্রস্তাবিত বাস্তবায়নের বিরোধিতা ভোটের ইস্যুতে পরিণত হয়েছে। অসমের নাগরিক তালিকা থেকে ইতিমধ্যেই বাদ পড়েছেন ১৯.৬ লক্ষ মানুষ।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন