যে কারণে পাচ দিনে ৫০০০ উট গুলি করে মেরেছে অস্ট্রেলিয়া

  

পিএনএস ডেস্ক: অস্ট্রেলিয়ায় হেলিকপ্টার থেকে গুলি করে পাঁচ দিনে পাঁচ হাজার উট হত্যা করা হয়েছে। দান করার অনুরোধ করা হলেও অবশেষে হত্যাই করলো উট।

অস্ট্রেলিয়ার দক্ষিণাঞ্চলীয় খরাপ্রবণ এলাকায় পানি স্বল্পতার জন্য ১০ হাজার উট মেরে ফেলার সিদ্ধান্ত নেয় দেশটির একটি স্থানীয় কর্তৃপক্ষ। কারণ বেশি পরিমাণে পানি খেয়ে ফেলছে উট। এ ছাড়া মিথেন গ্যাস সৃষ্টির পেছনেও দায়ী করা হয় এই প্রাণীকে।

মঙ্গলবার কেনিয়াভিত্তিক সংবাদমাধ্যম ডেইলি নেশন এক প্রতিবেদন এই খবর দিয়েছে। স্থানীয়দের দাবি, পানির জন্য বিভিন্ন স্থানে হানা দিচ্ছে এই বন্য উটগুলো। ঘরবাড়িসহ শহরের বিভিন্ন স্থাপনায় হামলে পড়ছে উটের বিশাল বহর।

ফলে দেশটির দক্ষিণাঞ্চলের স্থানীয় সরকার কর্তৃপক্ষ আনানজু পিতজানৎজাতজারা ইয়ানকুনিৎজাতজারা ল্যান্ডস (এওয়াইপি) এই উট হত্যার জন্য সিদ্ধান্ত নেয়।

এর মধ্যে ৫ হাজার উট হত্যা করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের হুমকি হয়ে দাঁড়ানোয় উটগুলো মেরে ফেলা হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে। এর জন্য ভাড়া করা হয়েছিল প্রশিক্ষিত শুটারও। হেলিকপ্টার থেকে গুলি করে এসব উট হত্যা করা হয়।

অন্যদিকে দেশটির নিউ সাউথ ওয়েলস ও ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দাবানলে স্তন্যপায়ী প্রাণী, পাখি ও সরীসৃপ জাতের অন্তত ৪৮ কোটি প্রাণী প্রাণ হারিয়েছে বলে আশঙ্কা করছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন