‘বিচার ছাড়াই আপনি চিরতরে অভিশংসিত’

  



পিএনএস ডেস্ক: মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, সিনেটের অভিশংসনের বিচারের ফলাফল বিবেচনা ছাড়াই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চিরতরে অভিশংসিত।

শনিবার (১৮ জানুয়ারি) এইচবিওতে ‘রিয়েল টাইম উইথ বিল মাহির’ নামের এক সাক্ষাৎকার অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ট্রাম্পের উদ্দেশে পেলোসি বলেন, ‘আপনি চিরতরে অভিশংসিত। সিনেটের বিচার কী হবে না হবে সেটা কোনো বিষয় নয়।’

তিনি আরও বলেন, ‘প্রেসিডেন্ট ট্রাম্প যদি এ অনুষ্ঠান দেখেন, তাহলে আমি তাকে বলব, তিনি চিরতরে অভিশংসিত। কারণ, ট্রাম্প তার ব্যক্তিগত ও রাজনৈতিক ফায়দা লুটতে একটি দেশকে প্রভাবিত করতে প্রেসিডেন্ট অফিসকে ব্যবহার করেছেন। আর এটা করতে গিয়ে তিনি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিঘ্নিত করেছেন। দেশের সংবিধান রক্ষার শপথে তিনি অসৎ ছিলেন।’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের বিষয়ে এ সপ্তাহে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে বিচার শুরু হবে। ইতোমধ্যে অভিশংসন প্রস্তাব উচ্চকক্ষে পাঠানো হয়েছে।

পেলোসি আরও বলেন, ‘আসল বিষয়টি হলো, ট্রাম্পের অভিশংসনের জন্য আমাদের কাছে যথেষ্ট তথ্য রয়েছে। ঘটনাগুলো পরিষ্কার, সংবিধানের জন্য এটা আবশ্যক। আমরা সামনে এগিয়েছি। তাই আমরা অভিশংসনের নিবন্ধ প্রকাশ করেছি এবং সেটার পক্ষে ভোটও দিয়েছি।’

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্প হলেন অভিশংসিত হওয়া তৃতীয় মার্কিন প্রেসিডেন্ট। তার অভিশংসনের পক্ষে দুই তৃতীয়াংশ ভোট পড়লে তাকে প্রেসিডেন্ট পদ ছাড়তে হবে। তবে রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে এমন কিছু ঘটার সম্ভাবনা নেই।

ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দুটি অভিযোগ রয়েছে। প্রথমটি হলো, ট্রাম্প তার পদ ব্যবহার করে তার ডেমোক্র্যাট রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন ও তার ছেলের বিরুদ্ধে একটি গ্যাস কোম্পানির দুর্নীতির অভিযোগ তদন্ত করতে ইউক্রেনের ওপর চাপ সৃষ্টি। দ্বিতীয়টি হলো, অভিশংসনের তদন্ত কাজে সহায়তা করতে অস্বীকার করে ট্রাম্প কংগ্রেসের কাজে বাধা সৃষ্টি করেছেন।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech