হঠাৎই পদত্যাগ করলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী

  

পিএনএস ডেস্ক: হঠাৎই পদত্যাগ করলেন যুক্তরাজ্যের অর্থমন্ত্রী সাজিদ জাভিদ। দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন যখন তার মন্ত্রীসভা পুনর্গঠিত করছেন, ঠিক তখন অপ্রত্যাশিতভাবে এই পদত্যাগের ঘোষণাটি আসলো।

বিবিসি জানিয়েছে, স্থানীয় সময় বৃহস্পতিবার পূর্ব ঘোষণা না দিয়েই হঠাৎই পদত্যাগের ঘোষণা দেন সাজিদ জাভিদ। তার জায়গায় রাজস্ব বিভাগের মুখ্য সচিব রিশি সুনাককে নতুন অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব দেয়া হবে।

এক মাসের মধ্যে অর্থমন্ত্রী তার বাজেট পেশ করতে যাচ্ছেন এমন খবরের মধ্যে তার পদত্যাগের বিষয়টি ব্রিটেনবাসীদের অবাক করেছে।

মন্ত্রিসভায় রদবদলের একটি সিদ্ধান্তের বিষয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বিরোধের জেরে সাজিদ অর্থমন্ত্রী পদ থেকে সড়ে দাঁড়ালেন বলে বিবিসির প্রতিবেদনে প্রকাশিত হয়েছে।

জাভিদের ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, জাভিদকে প্রধানমন্ত্রী জনসন নির্দেশ দিয়েছিলেন যে, দ্রুত সব বিশেষ উপদেষ্টাকে বরখাস্ত করে তাদের স্থানে প্রধানমন্ত্রী দফতরের বিশেষ উপদেষ্টাদের নিয়োগ দিতে। তিনি জাভিদকে বলেছিলেন, এমন একটি টিম গঠন করতে যাদের নিয়ে ঝামেলা ছাড়াই কাজ করা যায়।

কিন্তু জাভিদ প্রধানমন্ত্রীর এ নির্দেশ প্রত্যাখ্যান করে জবাব দিয়েছিলেন, ‘কোনো আত্মমর্যাদা সম্পন্ন মন্ত্রী’ এ ধরনের শর্ত মানতে পারেন না।

সেই ঘটনার জেরেই জাভিদ নিজেই পদত্যাগ করেছেন বলে মন্তব্য করছেন বিশ্লেষকরা।
জাভিদের পদত্যাগের পর পরই দেশটির রাজস্ব বিভাগের মুখ্যসচিব ঋষি সুনাক নতুন অর্থমন্ত্রীর দায়িত্ব দেয়া হবে বলে জানা গেছে।

ঋষি সুনাক সাত মাস আগে গৃহায়ন মন্ত্রণালয়ের জুনিয়রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন।

প্রসঙ্গত, সাজিদ জাভিদের বাবা ৬০ এর দশকে পাকিস্তান থেকে যুক্তরাজ্যে পাড়ি জমান। যুক্তরাজ্যে এসে প্রথমে কাপড়ের কারখানায় শ্রমিক হন। পরে বাস চালাতেন। সেই বাসচালকের ছেলেই হয়ে ওঠেন দেশটির একজন সফল ব্যাংকার ও রাজনীতিবিদ। সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মের মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন সাজিদ। এরপর বরিস জনসন প্রথমদফায় নির্বাচিত হয়ে সাজিদ জাভিদকে অর্থমন্ত্রীর দায়িত্ব দিয়েছিলেন।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech