করোনাভাইরাসের ভ্যাকসিন বের হতে লাগবে ১৮ মাস: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

  


পিএনএস ডেস্ক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) জানিয়েছে, মাত্র ১৮ মাস লাগবে ভয়ঙ্কর করোনাভাইরাসের প্রতিরোধকারী ভ্যাকসিন বের করতে। তবে আগামী ১৮ মাস ভয়ঙ্কর সময়। কারণ এই অদৃশ্য কভিড-১৯ বা করোনা ভাইরাস ততদিনে আরও ভয়াল আকার নিতে চলেছে বলেই বিশেষজ্ঞদের আশঙ্কা।

চীনে এই ভাইরাসের হামলায় গতকাল বৃহস্পতিবার পর্যন্ত মৃতের সংখ্যা ১৩৫০ জন। সংক্রামিত রোগীর সংখ্যা ৬০ হাজার। করোনা ভাইরাসে চীনের হুবেই প্রদেশে গত বুধবার একদিনে রেকর্ড সংখ্যক ২৪২ জনের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগেই বিশ্ব জুড়ে সতর্কতা ও জরুরি অবস্থা ঘোষণা করেছে।

করোনাভাইরাসের এই হামলায় মৃত্যুপুরী চীনের যে ছবি উঠে আসছে তা হিমশৈলের চূড়া মাত্র। এরপরের অবস্থা আরও মারাত্মক হতেই পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা'র মহাপরিচালক টেডরস আদানম গ্যাব্রিয়েনাস জানিয়েছেন, ভাইরাসটি প্রতিরোধ করে এমন টিকার জন্য গবেষণা চলছে। এটি একটি দীর্ঘ প্রক্রিয়া।

করোনা ভাইরাস প্রতিরোধে সব দেশকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি। চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের কবলে পড়ছে আরও কিছু দেশ। চীন বাদে সর্বাধিক চিন্তাজনক পরিস্থিতি জাপানে। বিদেশের মাটিতে সেখানেই সর্বাধিক মৃত ও আক্রান্তের সংখ্যা জাপানেই। এছাড়া হংকং, মালয়েশিয়া, ফিলিপাইনেও মৃত্যু হয়েছে। খবর বিবিসি'র


পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech