জামিয়ার ছাত্রদের ওপর নির্যাতনের ভিডিও প্রকাশ

  


পিএনএস ডেস্ক: সম্প্রতি ভারতের রাজধানী দিল্লির জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর নির্যাতন চালায় পুলিশ। সেই পুলিশি তাণ্ডবের ভিডিও এবার সামনে এসেছে। সিসিটিভি ফুটেজে দেখা গেছে, লাইব্রেরিতে ঢুকে একতরফা তাণ্ডব চালিয়েছে দিল্লি পুলিশ।

ভিডিওতে দেখা গেছে, পুলিশ বিশেষভাবে সজ্জিত হয়ে লাঠি দিয়ে শিক্ষার্থীদের মারতে থাকে।

৪৯ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরিতে ঢুকে হঠাৎ করেই নির্বিচারে লাঠি দিয়ে শিক্ষার্থীদের পেটাতে থাকে দাঙ্গা পুলিশ।

গত বছরের ১৫ই ডিসেম্বর নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলার অভিযোগ ওঠে পুলিশের বিরুদ্ধে।

ওইদিন আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করতে টিয়ার শেল ছোড়ে ও লাঠিচার্জ করে। এছাড়া বেআইনিভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঢুকে প্রায় একশোজনকে আটক করে পুলিশ। এ ঘটনায় পুলিশের ভূমিকায় ব্যাপক সমালোচনা হলে, নির্যাতনের অভিযোগ অস্বীকার করে পুলিশ।

গত ১৫ ডিসেম্বর জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের একটি মিছিল করেন সিএএ-র বিরোধিতা করে। এরপরই সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিক্ষার্থীদের উপরে চড়াও হয় পুলিশ। পুলিশ লাঠিচার্জ করার পাশাপাশি কাঁদানে গ্যাস ছুঁড়ে আন্দোলন প্রতিহত করতে চেষ্টা করে। পরে বিশ্ববিদ্যালয়ের ভিতরে প্রবেশ করে প্রায় ১০০ জনকে আটক করে তারা।

ঘটনার পরে পুলিশের ভূমিকা নিয়ে সরব হন বহু মানুষ। পুলিশের তরফ থেকে জানানো হয়েছিল, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতেই তাদের ওই পদক্ষেপ করতে হয়েছিল।

জামিয়ার ছাত্রদের অনেকেই ওই হিংসাত্মক ঘটনা থেকে নিজেদের সরিয়ে নিয়েছিল। পরে পুলিশ আড়ালে জানিয়েছিল স্থানীয় দুষ্কৃতীরাই অশান্তি তৈরি করেছিল। পরে শিক্ষার্থীদের তরফে এক বিবৃতিতে বলা হয়, তারা আবারও প্রতিবাদ করবে। তবে আন্দোলন হবে শান্তিপূর্ণভাবেই।

https://twitter.com/i/status/1228772837583753216

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন