ভারত আমাদের সঙ্গে ভালো ব্যবহার করে না: ট্রাম্প

  19-02-2020 01:50PM

পিএনএস ডেস্ক: আগামী ২৪ তারিখে দু দিনের সফরে ভারত আসছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সফর নিয়ে অনেক আশায় বুক বেধেছে ভারত। কিন্তু সফরের মাত্র ক’দিন আগেই ভারতের বিরুদ্ধে অসহযোগিতার অভিযোগ এনে মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘ভারত আমাদের সঙ্গে ভালো ব্যবহার করে না।’সফরের আগে ট্রাম্পের এমন মন্তব্যে কার্যত অস্বস্তিতে নয়াদিল্লি।

ট্রাম্প আরও জানান, এখনই ভারতের সঙ্গে বড়সড় কোনও চুক্তিতে যেতে চায় না যুক্তরাষ্ট্র। অথচ যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তির জন্য মুখিয়ে আছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, পরবর্তী সময়ে জন্য ভারতের সঙ্গে ‘বড় চুক্তি’করতে আগ্রহী আমেরিকা তবে তা আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে করা সম্ভব হবে কিনা তা তিনি জানেন না। আর তার এই কথা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে তার আসন্ন দিল্লি সফরের সময় ভারত-মার্কিন বাণিজ্যিক চুক্তি আদৌ হয়তো স্বাক্ষরিত হবে না।

মঙ্গলবার নিজের দেশের সাংবাদিকদের সামনে ট্রাম্প বলেন, ‘ভারতের সাথে আমাদের একটি বাণিজ্য চুক্তি হতেই পারে। তবে আমি চাইছি এই গুরুত্বপূর্ণ চুক্তিটি এই মুহূর্তে নয়, পরবর্তী সময়ের জন্যে তুলে রাখতে।’

আগামী ২৪ ও ২৫ ফেব্রুয়ারি ভারত সফরে আসছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জল্পনা চলছে যে এই সফরের সময়ই ভারতের সঙ্গে আমেরিকার একটি বড়সড় বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হবে।

কিন্তু এই চুক্তি প্রসঙ্গে ট্রাম্প বলেছেন, ‘আমরা ভারতের সঙ্গে খুব বড় একটা বাণিজ্য চুক্তি করতে চলেছি। আমাদের এটা করতেই হবে। তবে নির্বাচনের আগে এটি করা সম্ভব হবে কিনা তা আমি জানি না। এটা ঠিক যে ভারতের সঙ্গে আমাদের অনেক বড় কোনও চুক্তি হবে।’

একটি সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানায়, মার্কিন বাণিজ্য প্রতিনিধি রবার্ট লাইটাইজার, যিনি ভারতের সঙ্গে বাণিজ্য আলোচনার মূল মধ্যস্থতাকারী ব্যক্তি, তিনি সম্ভবত ট্রাম্পের সঙ্গে ভারতে আসছেন না। যদিও মার্কিন কর্মকর্তারা তার ভারত সফরের সম্ভাবনা পুরোপুরি উড়িয়ে দিচ্ছেন না।

এছাড়া ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক সম্পর্কের বিষয়েও অসন্তোষ প্রকাশ করেন ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ভারত আমাদের সঙ্গে খুব একটা ভালো ব্যবহার করেনি।’

যদিও এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসা করে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, তিনি ভারত সফর নিয়ে যথেষ্ট আশাবাদী।

এর আগে ভারত সফর নিয়ে ট্রাম্প আরো বলেন, ‘ভারতে তো শুনছি বিমানবন্দর থেকে নতুন স্টেডিয়াম পর্যন্ত ৫০ থেকে ৭০ লাখ মানুষ থাকবে আমায় স্বাগত জানাতে। আমি এ বিষয়ে যথেষ্ট উত্তেজিত।’

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন