একই মায়ের গর্ভে জন্মেছে ভারত ও পাকিস্তান, সমঝোতার পরামর্শ

  


পিএনএস ডেস্ক: ভারতের অন্যতম ডানপন্থী ও উগ্র হিন্দু জাতীয়তাবাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) বলছে, ‘একই মায়ের গর্ভ থেকে জন্মেছে ভারত ও পাকিস্তান। তাই পাকিস্তান আমাদের ভাই।’ বিজেপির পরামর্শদাতা আরএসএস পাকিস্তানের সঙ্গে সমঝোতায় আসতে চায়। ট্রাম্পের ভারত সফরের মধ্যেই মঙ্গলবার আরএসএস এর উদ্ধৃিতি দিয়ে এ খবর প্রকাশ করেছে ভারতীয় মিডিয়া।

আরএসএস এর ভাষ্য, প্রত্যেক পরিবারে দুই ভাইয়ের মধ্যে ঝামেলা হয়। কিন্তু সেই অশান্তি বেশিদিন স্থায়ী হয় না। সুতরাং পাকিস্তান ভাইয়ের সঙ্গেও আলোচনা করে সমস্যার সমাধান করার পরামর্শ আরএসএসের। অন্যদিকে, আরএসএসের পরামর্শ পিতৃআজ্ঞার মত পালন করে বিজেপি। সেক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে সমঝোতার বাণী কি তবে মেনে নেবে মোদি সরকার? এবং গোলাগুলির পরিবর্তে সীমান্তে হবে গোলাপ-বর্ষণ? উঠছে প্রশ্ন।

এদিকে, ভারতে এসেও সফরের প্রথম দিন গতকাল সোমবার পাকিস্তান সম্পর্কে 'নরম' সুরে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, পাকিস্তান সীমান্তে জঙ্গি সংগঠনগুলোর কার্যকলাপ বন্ধ করতে ধারাবাহিকভাবে এ আলোচনা চালানো হয়। সন্ত্রাস মোকাবিলায় প্রাথমিকভাবে পাকিস্তান সক্ষম হয়েছে বলেও জানান ট্রাম্প। সর্বোপরি পাকিস্তানের সঙ্গে হোয়াইট হাউজের ভাল সম্পর্ক বলেও উল্লেখ করেন মার্কিন প্রেসিডেন্ট। সূত্র : কলকাতা টাইমস।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন