করোনা আতঙ্ক: ইতালিতে শুকনো খাবার মজুদের হিড়িক

  26-02-2020 03:13PM


পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে ভয়াবহ রূপ নিয়েছে করোনাভাইরাস। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৭০০ জনের মৃত্যু হয়েছে। বেশিরভাগেরই মৃত্যু হয়েছে চীনে। সারা বিশ্বে এ ভাইরাসে ৮০ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন।

এদিকে, ইতালিতে ক্রমাগত বেড়েই চলেছে করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত রোগীর সংখ্যা। সাথে যোগ হচ্ছে মৃতের সংখ্যাও। এখন পর্যন্ত দেশটিতে ১১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ইতোমধ্যে অনেকেই শুকনো খাবার মজুদ করে রাখছেন।

ইতালির সাথে কয়েক দেশের আকাশ পথ ও স্থল পথের যোগাযোগ বন্ধ করা হয়েছে। আক্রান্ত এলাকায় এয়ারপোর্টে সতর্ক অবস্থা জারি করা হয়েছে, পাশাপাশি ইতালির কয়েকটা শহরের সাথে গণপরিবহন যোগাযোগ বন্ধ করা হয়েছে।

ইতালির মিলানোর লম্বারদিয়া, ভেনেতো, পাদোভাসহ বেশ কিছু শহরে অচলাবস্থা সৃষ্টি হয়েছে। বাস, ট্রেন স্টেশনসহ রাস্তা-ঘাটে তেমন লোকজন চলাচল করতে দেখা যাচ্ছে না।
তবে নিত্যপণ্য কিনতে কিছু কিছু মার্কেটে উপচেপড়া ভীড় লক্ষ্য করা গেছে। অনেকেই মার্কেট থেকে কিনে রাখছেন এক থেকে দুই মাসের শুকনো খাবার। গত কয়েকদিন যাবৎ ফার্মেসীতে মাস্ক সংকট দেখা দিয়েছে। মাস্ক শেষ হয়ে যাওয়ায় আরো বেশী আতঙ্কে আছেন যাদের জীবিকার তাগিদে প্রতিদিন ঘর হতে বের হতে হয়। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংক, ও অফিস গুলোতে প্রবেশের ক্ষএে সতর্কতা অবলম্বন করতে দেখা গিয়েছে। সকলের মাঝে অস্থিরতা দেখা যাচ্ছে। কাজের স্হানে, রাস্তায়, বাস বা ট্রেনে কেউ হাচি, কাশি দিলেই অনেকে পাশ থেকে সরে যাচ্ছে।

এ ব্যাপারে প্রশাসনিক বিভাগ ভেনেতোর সভাপতি লুকা জিয়া জানান, ইতালিতে প্রতি ঘণ্টায় বাড়ছে ‘করোনা’ ভাইরাস।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন