মালয়েশিয়ায় সরকারি আমলাদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ

  


পিএনএস ডেস্ক: মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন সরকার দেশটির সকল সরকারি আমলাদের রাজনীতি থেকে দূরে থাকার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে মালয়েশিয়ান সরকারি আমলাদের জনগণকে সর্বোত্তম সেবা প্রদানের জন্য দেশটির প্রধানমন্ত্রীর দফতর থেকে নির্দেশনা দেয়া হয়েছে।

গতকাল বুধবার মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দফতর থেকে এমন নির্দেশনা ঘোষণা করা হয়। পাশাপাশি সরকারি আমলাদের স্মরণ করিয়ে দেয়া হয় যে, তাদের সকল দায়িত্ব জনগণের প্রতি।

নির্দেশনায় বলা হয়, আপনি যে সেবা দেবেন সেটা যেন সর্বোত্তম নীতিতেই দেয়া হয়। সেবার মাধ্যমেই দেশের জনগণের আস্থা ধরে রাখতে হবে। সিভিল সার্ভিসের অবশ্যই সব সময় অভিযোজন ক্ষমতা, ধারণক্ষমতা থাকতে হবে। তার দায়িত্বশীলতার থেকে এবং জনগণের যে প্রত্যাশা আছে, সরকারের যে প্রত্যাশা আছে, সেটাকে ধারণ করতে হবে। এটাই মালয়েশিয়া প্রশাসনের শক্তি।

এদিকে মালয়েশিয়ার অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদ গতকাল বুধবার জাতির উদ্দেশ্যে টেলিভিশন ভাষণে বলেন, রাজনৈতিক দলগুলোকে আপাতত আলাদা রাখতে হবে। যদি অনুমতি দেয়া হয় তবে আমি একটি নির্দলীয় প্রশাসন প্রতিষ্ঠার চেষ্টা করব যা কোনও পক্ষকেই সমর্থন করে না। শুধু জাতীয় স্বার্থকেই অগ্রাধিকার দেয়া হবে, এটাই আমি করার চেষ্টা করব।

এর গত মঙ্গলবার (২৪ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার প্রধানমন্ত্রী পদ থেকে পদত্যাগ করে ডা. মাহাথির মোহাম্মদ। পদত্যাগ ঘোষণা দেয়ার পর সেদিন বিকেলে মাহাথির মালয়েশিয়ার রাজার সাথে সাক্ষাৎ করেন। মালয়েশিয়ার রাজা (সর্বোচ্চ নেতা) ইয়াং-ডি-পারতুয়ান আগং মাহাথিরের পদত্যাগপত্র গ্রহণ করলেও তাকে অন্তবর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন