মাওলানা সা'দ কান্দলভির বিরুদ্ধে দিল্লি পুলিশের এফআইআর

  01-04-2020 11:27AM


পিএনএস ডেস্ক: সামাজিক দূরত্বের নিয়ম উপেক্ষা করে মসজিদে সহস্রাধিক লোকের সমাগম করায় মাওলানা সা'দ কান্দলভিসহ কয়েকজন সদস্যের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে ভারতের দিল্লি পুলিশ। ধর্মীয় জমায়েত বন্ধে সরকারের নির্দেশনা অমান্য করায় তার বিরুদ্ধে ভারতীয় মহামারি আইনে এফআইআর দায়ের করেছে দিল্লি পুলিশ।

পুলিশের অপরাধ তদন্ত বিভাগ একটি অডিওবার্তা বিশ্লেষণ করছে। সেখানে মাওলানা সাদকে জমায়েতে অংশ নেয়াদের 'করোনাভাইরাসে আতঙ্কিত না হতে এবং একে ইসলামের বিরুদ্ধে ষড়যন্ত্র' বলতে শোনা গেছে, জানায় পুলিশ। মার্চের ১১ থেকে ১৩ তারিখের মধ্যে ৩৪০০ মানুষ ওই জমায়েতে অংশ নিয়ে দেশের বিভিন্ন স্থানে ফিরে গেছেন। পরে অতিথিখানায় কিরগিস্তান থেকে আগত ৮ জন মুসুল্লিকে পাওয়া যায়। তাদের সুলতানপুরির একটি কোয়ারেন্টিন ফ্যাসিলিটিতে নেওয়া হয়েছে।

দিল্লি পুলিশের মুখপাত্র মনদ্বীপ সিং রাঁধাওয়া বলেন, ভারতের মহামারি রোগ আইন এবং আইপিসি ধারা ২৬৯ (জীবনের জন্যে ঝুঁকিপূর্ণ হয় এমন সংক্রামক রোগ বিস্তার প্রতিরোধের আইন অমান্য করা), ধারা ২৭০ (জীবনের জন্যে ঝুঁকিপূর্ণ সংক্রামক রোগের বিস্তার ঘটানোর মতো কাজ করা) এবং ধারা ২৭১ (কোয়ারেন্টিন নিয়মের বরখেলাফ করা)-তে মামলা দায়ের করা হয়েছে বাড়িওয়ালার বিরুদ্ধে।

উল্লেখ্য, করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্বের নিয়ম উপেক্ষা করে প্রায় ২ হাজার লোক সেই মসজিদ কমপ্লেক্সে অবস্থান করছিলেন। ৮ থেকে ১০ মার্চ পর্যন্ত তাবলিগ জামাতের দুই দিনের ধর্মীয় সমাবেশে বিদেশিও ছিলেন। এদের মধ্যে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, নেপাল, মিয়ানমার, কিরঘিস্তান, সৌদি আরব, আফগানিস্তান, আলজেরিয়া, জিবুতি, বাংলাদেশ, ইংল্যান্ড, ফিজি, ফ্রান্স বা কুয়েতের মতো বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ৩শ তাবলিগ সদস্য ছিলেন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন