৫ এপ্রিল ভারতবাসীর কাছে ৯ মিনিট সময় চাইলেন নরেন্দ্র মোদি

  03-04-2020 03:54PM

পিএনএস ডেস্ক: বিশ্ব জুড়ে চলছে করোনা তাণ্ডব। এরই মধ্যে ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ছে। মৃত্যু হয়েছে ৫৩ জনের। পরিস্থিতি যাতে হাতের বাইরে চলে না যায় সে কারণে গত ২৫ মার্চ গোটা দেশে লকডাউন ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই ঘোষণার ঠিক ৯ দিনের মাথায় শুক্রবার (০৩ এপ্রিল) জাতির উদ্দেশে ভাষণ দিলেন নরেন্দ্র মোদি।

এ সময় তিনি বলেন, দেশবাসী খুব শৃঙ্খলা দেখিয়েছেন। ১৩০ কোটির শক্তি সকলের সঙ্গে রয়েছে। তিনি আরও বলেন, লকডাউনের সময় আপনাদের ভূমিকা প্রশংসনীয়। আপনারা সরকারের আবেদনে যেভাবে সাড়া দিয়েছেন, তা এক কথায় অভূতপূর্ব।

সম্পর্কিত খবর
করোনার ভ্যাকসিন আবিষ্কার যুক্তরাষ্ট্রে, ইঁদুরে সফল প্রয়োগ
এইচআইভি পরীক্ষার মতোই আসছে করোনা টেস্ট পদ্ধতি
জনস্রোত এবার রাজধানীমুখী
নরেন্দ্র মোদি বলেন, ‘৫ এপ্রিল সকলের থেকে ন’মিনিট চাইছি। ওই দিন রাত ৯টায় ঘরের সব আলো নিভিয়ে দিন। ওই সময় ঘরের সামনে মোমবাতি, প্রদীপ, টর্চ, মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালাবেন। এতে বোঝা যাবে সকলে একসঙ্গে লড়ছে। দুনিয়ার কোনও শক্তি আমাদের হারাতে পারবে না। লকডাউনে ঘরে থাকলেও কেউ একা নন। করোনার বিরুদ্ধে আমরা জিতব।’ এর আগে জাতির উদ্দেশে দেয়া ভাষণে ২২ মার্চ (রোববার) ভারতজুড়ে একদিনের জনতা কারফিউ ডাক দিয়েছিলেন নরেন্দ্র মোদি। এবং তারপরই দ্বিতীয় ভাষণে তিনি দেশবাসীর কাছে ২১ দিন চেয়ে নেন আর সেই চাওয়া আগামী ১৪ এপ্রিল পর্যন্ত ভারতজুড়ে চলছে করোনা বিরোধী লকডাউন।

শুক্রবার( ৩ এপ্রিল) ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু জানায়, এক সপ্তাহের ব্যবধানে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দ্বিগুণ বেড়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার ৬৯ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ৫৩ জন। করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ১৫৫ জন।

তবে রাজ্যগুলোর দেওয়া তথ্য অনুযায়ী, আক্রান্তের সংখ্যা ২ হাজার ৪০০ জন ছাড়িয়েছে। মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭০ জনে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন