ইরান ও চীন আমেরিকাকে লজ্জা দেওয়ার চেষ্টা করছে : জন বোল্টন

  


পিএনএস ডেস্ক: সাবেক মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, আমেরিকাকে লজ্জা দেওয়ার জন্য ইরান ও চীন সম্মিলিতভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি আমেরিকার স্থানীয় সময় সোমবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে এ মন্তব্য করেন।

বোল্টন বলেন, ভেনিজুয়েলা তার পুরনো তেল শোধনাগারগুলো মেরামতের জন্য ইরান ও চীনের কাছ থেকে সহায়তা গ্রহণ করছে। তেহরান ও বেইজিং ভেনিজুয়েলার নিকোলাস মাদুরো সরকারকে পৃষ্ঠপোষকতা দিয়ে ওয়াশিংটনকে লজ্জিত করার চেষ্টা করছে বলেও তিনি উল্লেখ করেন।

এর আগে আমেরিকার ভেনিজুয়েলা বিষয়ক বিশেষ প্রতিনিধি এলিয়ট অ্যাব্রামস দাবি করেছেন, ইরান ভেনিজুয়েলার তেল শোধনাগারগুলো মেরামতের জন্য দেশটিতে প্রয়োজনীয় সরঞ্জাম পাঠাচ্ছে এবং এ কারণে ল্যাতিন আমেরিকার দেশটিতে ইরানি বিমানের আনাগোনা বেড়ে গেছে। ইরানের এসব বিমান ভেনিজুয়েলা থেকে স্বর্ণভর্তি করে তেহরানে ফিরছে বলেও তিনি অভিযোগ করেন।

অ্যাব্রামসের এই অভিযোগ প্রত্যাখ্যান করে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি বলেছেন, ভেনিজুয়েলার তেল শোধনাগারগুলো মেরামত হোক তা আমেরিকা চায় না।

এছাড়া ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি স্পষ্ট করে বলেছেন, দু’টি স্বাধীন দেশ হিসেবে ভেনিজুয়েলা ও ইরান বাণিজ্যিক লেনদেন চালিয়ে যাবে এবং এখানে নাক গলানোর কোনও অধিকার আমেরিকার নেই।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন