বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এবার কঠিন আল্টিমেটাম দিলেন ট্রাম্প

  19-05-2020 06:30PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাস মহামারির কারণে স্থায়ীভাবে অনুদান বন্ধ করে দেওয়ার হুমকি দিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিওএইচও) প্রধানকে চিঠি পাঠিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিঠিতে উল্লেখযোগ্য উন্নতি সাধনে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ৩০ দিনের আল্টিমেটাম দেওয়া হয়েছে।

গতকাল সোমবার রাতে এই চিঠির ছবি দিয়ে একটি টুইট করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

চিঠির একটি ছবি টুইটারে শেয়ার করে ট্রাম্প লিখেছেন, করোনা মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে ব্যর্থ বলাই যায়। কারণ, প্রাথমিকভাবে রোগের ইঙ্গিত পেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা তার গুরুত্ব বুঝতে পারেনি। প্রথমদিকে চীনের পক্ষ নিতে গিয়ে অন্যায় করেছে। তাই এখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে একভাবে কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব তখনই, যখন সংস্থা প্রমাণ করবে তাদের চীনের প্রতি আলাদা করে কোনও পক্ষপাত নেই।

ট্রাম্প আরও লিখেছেন, আগামী ৩০ দিনের মধ্যে যদি সংস্থার যথেষ্ট উন্নতি চোখে না পড়ে, তাহলে আমরা অনুদান বন্ধ করার অস্থায়ী নির্দেশিকা স্থায়ী করব।

করোনাভাইরাস ইস্যুতে চীনের পক্ষপাতিত্ব করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনেকদিন ধরেই এমন অভিযোগ করে আসছিলেন। এ কারণে অনেক দিন আগেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার জন্য মার্কিন অনুদান বন্ধ করে দেওয়ার হুমকি দিয়েছিলেন। সেই কথাই আরও কড়া চিঠিতে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

তিনি ডব্লিউএইও'র প্রধানকে চিঠিতে লিখেন, আগামী ৩০ দিনের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যদি নিজের যথেষ্ট উন্নতি সাধন করতে না পারে, তাহলে ‌স্থায়ীভাবে অনুদান বন্ধ করে দেবে আমেরিকা। অনেক মানুষের জীবনের বিনিময়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাস মহামারিকে নিয়ন্ত্রণের বাইরে যেতে দিয়েছে।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন