পাকিস্তানে বিমান ভেঙে পড়ার আগের মুহূর্তে যা বলেছিলেন পাইলট!

  

পিএনএস ডেস্ক:পাকিস্তানের একটি যাত্রীবাহী বিমান করাচিতে বিধ্বস্ত হয়েছে। দুর্ঘটনাস্থল থেকে এখন পর্যন্ত অন্তত ৩৫টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া অন্তত ২৫ থেকে ৩০ জন স্থানীয় বাসিন্দাকে আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অবতরণের ঠিক আগে ওই পাইলট জানা যে ইঞ্জিনের নিয়ন্ত্রণ হারিয়েছেন তিনি। এটিসি বা এয়ার ট্রাফিক কন্ট্রোলের সঙ্গে তার শেষ যে কথোপকথন শোনা যাচ্ছে, তাতেই জানা যাচ্ছে সে কথা। একটি অডিও রেকর্ডিংয়ে ওই বার্তা পাওয়া গিয়েছে।

করাচিতে অবতরণ করার কথা ছিল বিমানটির। তার ঠিক আগে তিনি এটিসিকে উদ্দেশ্য করে বলেন, “লস্ট ইঞ্জিন”, এরপরই এটিসি থেকে তাকে জিজ্ঞাসা করা হয় যে তিনি “বেলি ল্যান্ডিং” করছেন কি-না? অর্থাৎ ল্যান্ডিং গিয়ার ছাড়া ল্যান্ডিং করা সম্ভব কি-না।

কয়েক মুহূর্ত পাইলটের দিক থেকে কিছু শোনা যায়নি। এরপরই, ‘মে ডে’ কল করতে শোনা যায় তাকে। অর্থাৎ চরম বিপদে যে কল করা হয়। পাইলটকে বলা হয় যে করাচিতে দু’দিনের রানওয়েই খোলা আছে। এরপর ওই পাইলট কি বলেন, তা আর শোনা যায়নি।

পাকিস্তানর এয়অরলাইনসের সিইও এয়ার ভাইস মার্শাল আরশাদ মামিক একটি ভিডিও মেসেজে বলেন, প্রযুক্তিগত সমস্যা ছিল। দু’দিনের রানওয়েই ল্যান্ডিং’র জন্য খোলা ছিল। কিন্তু পাইলট ফের ঘুরে নতুন করে ল্যান্ডিং করার চেষ্টা করেন। সূত্র: কলকাতা ২৪।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন