নিউইয়র্ক টাইমসে করোনায় মৃতদের নাম প্রকাশ

  


পিএনএস ডেস্ক: বিশ্বখ্যাত সংবাদপত্র ‘নিউইয়র্ক টাইমস’র প্রথম পাতায় করোনাভাইরাসে মৃত প্রায় এক লাখ আমেরিকানের স্মরণে এক হাজার নাম প্রকাশ করা হয়েছে। রবিবার প্রথম পাতায় আর কোন সংবাদ স্থান পায়নি।

‘ইউএস ডেথ নিয়ার ১০০০০০, এ্যান ইনকেলকুলেবল লস/দ্যা নট সিম্পলি নেইমস অন এ্যা লিস্ট, দ্যা ওয়ের আস’ শিরোনামে প্রকাশিত এই তালিকার মধ্য দিয়ে প্রকারান্তরে করোনাভাইরাস নিয়ে ট্রাম্প প্রশাসনের উদাসীনতার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে কোন বাক্য প্রয়োগ ছাড়াই। মৃতদের নাম বয়স, ঠিকানা এবং জীবন-যাত্রার সংক্ষিপ্ত বিবরণীও রয়েছে।

উল্লেখ্য, রবিবারের এই সংস্করণ প্রিন্ট করার সময় অর্থাৎ শনিবার দিবাগত রাত ১২টায় করোনায় মৃত্যুর সংখ্যা ছিল (ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী) ৯৮৬৮৩ অর্থাৎ লাখের কাছাকাছি। প্রকাশিত একহাজার নাম হচ্ছে মোট মৃত্যুর মাত্র ১ শতাংশ।

এ প্রসঙ্গে পত্রিকাটির ন্যাশনাল এডিটর মার্ক ল্যাসি বলেছেন, পাঠকের কাছে একটি ধারণা দেয়ার চেষ্টা করা হলো যে, আমরা কী ধরনের একটি পরিস্থিতির মধ্যে বসবাস করছি।

টাইমসের গ্রাফিক্স ডেস্কের সহকারি সম্পাদক সাইমন ল্যান্ডন বলেছেন, তালিকার মধ্য দিয়ে অসহায় মানুষের মৃত্যুর কাছে সমর্পণ এবং সকল শ্রেণী মানুষের মারা যাবার বিবরণী আমেরিকানদের সামনে উপস্থাপনের চেষ্টা করা হলো। করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে সংক্রমিত হবার তথ্য প্রকাশের আগেই যদি প্রশাসন যথাযথ পদক্ষেপ গ্রহণে সক্ষম হতো তাহলে মৃত্যুর এ সংখ্যা হয়তো অনেক কম হতো। কিন্তু প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরো অনেক বিষয়ের মতো করোনাভাইরাসের ভয়াবহতাকে আমলে নিতে চাননি। ফলে জনগণকে নির্বিচার মৃত্যুর শিকার হতে হচ্ছে বলে নিউইয়র্ক টাইমসসহ শীর্ষস্থানীয় গণমাধ্যমে সমালোচনা হচ্ছে। তারই মধ্যে নিউইয়র্ক টাইমসে এই তালিকা প্রকাশের ঘটনা ঘটলো।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন