বিশ্বে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত এক লাখ ১৬ হাজার

  

পিএনএস ডেস্ক: যুক্তরাষ্ট্র এবং ল্যাটিন আমেরিকার দেশগুলোতে মহামারী করোনাভাইরাসে ক্রমাগত আক্রান্ত হয়ে চলেছে অসংখ্য মানুষ। পিছিয়ে নেই রাশিয়াও। ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ১৬ হাজার ৩০৪ জন আর মৃত্যু হয়েছে ৫ হাজার ৮৬ জনের।

গত একদিনে সর্বাধিক করোনা আক্রান্ত দেশগুলোর মধ্যে- ব্রাজিলে ২৪ হাজার ১৫১ জন, যুক্তরাষ্ট্রে ২২ হাজার ৬৫৮ জন, রাশিয়ায় ৮ হাজার ৩৭১ জন, পেরুতে ৫ হাজার ৮৭ জন, চিলিতে ৬৬৫ জন।

ভারতেও ক্রমাগত বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় বাংলাদেশের পার্শ্ববর্তী দেশটিতে শনাক্ত হয়েছে ৭ হাজার ৩০০ জন। ভারত করোনা আক্রান্ত দেশগুলোর তালিকায় এখন নবম স্থানে উঠে গেছে। আর বাংলাদেশ উঠে এসেছে ২২ তম স্থানে। বাংলাদেশে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২০২৯ জন আক্রান্ত শনাক্ত হয়েছে।

করোনায় বিশ্বের শীর্ষস্থান যুক্তরাষ্ট্রের দখলে হলেও ল্যাটিন রাষ্ট্র ব্রাজিল দ্বিতীয় ও পূর্ব ইউরোপের রাশিয়া তৃতীয় অবস্থান নিয়ে দ্রুত এগিয়ে যাচ্ছে।

গত ২৪ ঘণ্টায় সর্বাধিক মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে এক হাজার ২২৩ জন, ব্রাজিলে এক হাজার ৬৭ জন। বিশ্বে করোনাভাইরাসে মোট মৃতের সংখ্যা ৩ লাখ ৬২ হাজার ৮১ জন। আর আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৯ হাজার ৩ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ২৫ লাখ ৮১ হাজার ৯৫১ জন।

চীন থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

আক্রান্ত ও মৃত্যু উভয় সংখ্যার দিক থেকেই বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ১৭ লাখ ৬৮ হাজার ৪৬১ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৩ হাজার ৩৩০ জন।

মৃতের হিসাবে তালিকার দ্বিতীয়তে এবং ইউরোপের শীর্ষে রয়েছে যুক্তরাজ্য। দেশটিতে করোনায় মোট মৃত্যু হয়েছে ৩৭ হাজার ৮৩৭ জনের। আর আক্রান্ত হয়েছেন ২ লাখ ৬৯ হাজার ১২৭ জন।

তৃতীয় স্থানে রয়েছে ইতালি। দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৩৩ হাজার ১৪২ জন। মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩১ হাজার ৭৩২ জন।

এছাড়া ফ্রান্সে করোনায় মৃতের সংখ্যা ২৮ হাজার ৬৬২ জনে দাঁড়িয়েছে। আর মোট আক্রান্ত হয়েছে ১ লাখ ৮৬ হাজার ২৩৮ জন। স্পেনে করোনায় ২৭ হাজার ১১৯ জনের মৃত্যু ও ২ লাখ ৮৪ হাজার ৯৮৬ জন আক্রান্ত হয়েছেন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। ভাইরাসটির উৎপত্তিস্থল এই দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্ত হয়েছে ৮২ হাজার ৯৯৫ জন। এর মধ্যে ৪ হাজার ৬৩৪ জনের মৃত্যু হয়েছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন