ত্রিপলিকে মুক্ত ঘোষণা লিবিয়ার সেনাবাহিনীর

  04-06-2020 09:58PM

পিএনএস ডেস্ক : লিবিয়ার রাজধানী ত্রিপলিকে সম্পূর্ণ মুক্ত ঘোষণা করেছে দেশটির সেনাবাহিনী। দেশটির প্রধান বিমানবন্দর পুনরুদ্ধার করার একদিন পর এই ঘোষণা দেয়া হলো। এমন সময় এই ঘোষণা দেয়া হলো, যখন সেনাবাহিনী দক্ষিণ-পূর্ব দিকে হতে পশ্চিমে অবস্থিত যুদ্ধবাজ খলিফা হাফতারের শেষ দূর্গের দিকে অগ্রসর হচ্ছে।

৪ জুন, বৃহস্পতিবার লিবিয়ার সেনাবাহিনী এই ঘোষণা দেয়। এমন খবর প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

‘বুরকান আল-গাদাব’ নামে পরিচালিত এই অভিযানের মুখপাত্র মোস্তফা আল-মাজেই বলেন, ‘ত্রিপলি মুক্ত এবং সম্পূর্ণ নিরাপদ। আমরা এখন দক্ষিণ-পূর্ব দিকের তারহুনা শহরের প্রশাসনিক সীমানায় পৌঁছেছি।’ দেশটির সেনাবাহিনী ত্রিপলি থেকে ৯০ কিলোমিটার দূরে তারহুনার ফাম মালঘা অঞ্চলে প্রবেশ করেছে বলেও জানান তিনি।

আল-মাজেই আরো বলেন, ‘খলিফা হাফতারের মিলিশিয়া বাহিনীর সামরিক যান তারহুনা শহর থেকে বানি ওয়ালিদ শহরের দিকে অগ্রসহ হতে দেখা গেছে, যা ত্রিপলি থেকে ১৮০ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে অবস্থিত।’

এর আগে ৩ জুন, বুধবার লিবিয়ার সেনাবাহিনী দেশটির প্রধান আন্তর্জাতিক বিমানবন্দরটি হাফতার মিশিয়াদের কাছ থেকে উদ্ধার করতে সক্ষম হয়।

প্রসঙ্গত, গত মার্চ মাসে ত্রিপলিকে আক্রমণের হাত থেকে রক্ষার জন্য ‘অপারেশন পিস স্টর্ম’ নামে একটি অভিযান শুরু করে দেশটির সরকার। তারই ধারবাহিকতায় সম্প্রতি দেশটির কৌশলগত গুরুত্বপূর্ণ অঞ্চলসহ আল-ওয়াটিয়া বিমান ঘাঁটি পুরদ্ধার করে সেনাবাহিনী। যা হাফতার বাহিনীর জন্য রড় ধরনের একটি ধাক্কা।

লিবিয়ার সাবেক শাসক জেনারেল গাদ্দাফি নিহত হওয়ার পর দেশটির মধ্যে ক্ষমতা নিয়ে গৃহযুদ্ধ দেখা দেয়। এরপর ২০১৫ সালে জাতিসংঘের নেতৃত্ব করা এক চুক্তির মাধ্যমে লিবিয়ার সরকার গঠিত হয়। কিন্তু হাফতার বাহিনীর আক্রমণের কারণে দেশটির দীর্ঘ মেয়াদে রাজনৈতিক সমস্যা সমাধানের সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন