করোনায় চাহিদা কমায় ৩৫০ পাইলট ছাঁটাই করছে ব্রিটিশ এয়ারওয়েজ

  29-06-2020 02:17AM

পিএনএস ডেস্ক : করোনায় চাহিদা কমায় ৩৫০ পাইলটকে ছাঁটাই করছে যুক্তরাজ্যের পতাকাবাহী বিমান পরিবহন সংস্থা ব্রিটিশ এয়ারওয়েজ। ককপিট ক্রুদের সঙ্গে চুক্তি অনুযায়ী, এছাড়া আরও ৩০০ পাইলটকে সাময়িকভাবে ছাঁটাই (রিজার্ভ পুল) করা হচ্ছে; প্রয়োজনে পুনরায় তাদের নিয়োগ দেওয়া হতে পারে। খবর ব্রিটিশ দৈনিক দ্য সান।

সানের প্রতিবেদন অনুযায়ী, লন্ডনের গ্যাটউইক বিমানবন্দরে কর্মরত এসব পাইলটের বেশিরভাগ এখন বাধ্যতামূলক ছুটিতে। যে তিনশ ক্যাপ্টেন ও ফার্স্ট অফিসারকে রিজার্ভ পুলে রাখা হয়েছে তারা কোনো ফ্লাইট পরিচালনায় নেই এবং অর্ধেক বেতন পাচ্ছেন। বাকিরা ১৫ শতাংশ কম বেতনে কাজ করছেন।

এর আগে ১২ হাজার কর্মী ছাঁটাই করে পার্লামেন্ট এবং ইউরোপীয় ইউনিয়নের আইনপ্রণেতাদের তোপের মুখে পড়ে ব্রিটিশ এয়ারওয়েজ। সরকারের জাতীয় কর্মসূচির মাধ্যমে কর্মীদের বেতন দেওয়া সত্ত্বেও মহামারির অজুহাতে কর্মী ছাঁটাইয়ের অভিযোগ আনে ব্রিটিশ পার্লামেন্টের ট্রান্সপোর্ট কমিটি।

পার্লামেন্ট থেকে এমন অভিযোগ আসার পর ব্রিটিশ এয়ারওয়েজের প্যারেন্ট বা মূল কোম্পানি আইএজি এর প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উইলি ওয়ালশ বলেন, ‘ব্রিটিশ এয়ারওয়েজ এখন টিকে থাকার জন্য লড়াই করছে।’ তিনি বিমান সংস্থার এমন কর্মী ছাঁটাইয়ের পেছনে যুক্তি তুলে ধরেন।

অন্যান্যদের মতো মহামারিতে বিমান ভ্রমণ বন্ধ করে দিয়েছিল আইএজি। এছাড়া কর্মীদের জন্য একটি চুক্তির প্রস্তাব করেছে, যাতে কর্মীদের ছাঁটাই না করে তাদের মূল বেতনে ৮০ শতাংশ দেওয়া হবে। প্রসঙ্গত, ২০২০ সালে বৈশ্বিক বিমান সংস্থাগুলোর ৮ হাজার কোটি ডলার ক্ষতি হবে বলে ধারণা করা হচ্ছে।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন