ট্রাম্প বিশ্ব নেত্রীদের সঙ্গে কীভাবে কথা বলেন?

  30-06-2020 01:51PM


পিএনএস ডেস্ক: বিশ্ব নেত্রীদের সঙ্গে ফোনকলে কিভাবে কথা বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে সিএনএন।

এর আগে ওয়াটার গেট কেলেঙ্কারি নিয়ে অজানা তথ্য প্রকাশ করেছিল গণমাধ্যমটি। এবারের প্রতিবেদনে উঠে এসেছে বাইরের দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে কীভাবে কথা বলেন ট্রাম্প। পুরুষ নেতাদের সঙ্গে যেভাবে কথা বলেন ট্রাম্প, ঠিক তার বিপরীতভাবে কথা বলেন নারীদের সঙ্গে। কথার মধ্যে থাকে অবমাননার সুর।

সিএনএনকে দেওয়া এক প্রতিবেদনে মার্কিন সাংবাদিক কার্ল বার্নস্টেইন জানান, হোয়াইট হাউস এবং গোয়েন্দা-সম্প্রদায় সূত্রে উচ্চ শ্রেণিবদ্ধ কলগুলোর সঙ্গে তিনি পরিচিত। বিদেশি রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ফোন কলগুলোতে ট্রাম্প এতটাই আপত্তিজনক ছিলেন যে এই কলগুলো সিনিয়র মার্কিন কর্মকর্তাদের বোঝায় মার্কিন প্রেসিডেন্ট একটি জাতীয় সুরক্ষা ঝুঁকি তৈরি করেছেন।

জাতীয় সুরক্ষা উপদেষ্টা এইচআর ম্যাকমাস্টার, জন বোল্টন, প্রতিরক্ষা সচিব জেমস ম্যাটিস, সেক্রেটারি অব স্টেট অব রেক্স টিলারসন এবং হোয়াইট হাউজের স্টাফ জন স্ট্যান্ড জন কেলি এবং গোয়েন্দা কর্মকর্তারা বলেন ট্রাম্প কথা বলার সময় যে আচরণ করেন তা বিভ্রান্তিকর।

তার প্রধান আক্রমণ ছিল নারী রাষ্ট্র্রপ্রধানদের বিরুদ্ধে। এরপরসাবেক বিট্রিশ প্রধানমন্ত্রী থেরেসা মে’র সঙ্গে তার কথোপকথন ছিল অবমাননামূলক। থেরেসা মে’কে দুর্বল এবং ভীতু বলেন ট্রাম্প।

এর আগে জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলকে তিনি বোকা বলে সম্বোধন করেন এবং তার সঙ্গে রুশ যোগসাজসের অভিযোগ করেন। তবে ট্রাম্পের এই সমালোচনাকে “হাঁসের পিঠে জল ফেলার মতো” গ্রহণ করেছিলেন মার্কেল ।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন