খুলে দেয়া হচ্ছে তাজমহল

  05-07-2020 04:32PM


পিএনএস ডেস্ক: ভারতের ১৭ শতকের বিখ্যাত মুঘল স্থাপনা তাজমহল দর্শনার্থীদের জন্য খুলে দেয়া হচ্ছে। সোমবার থেকে এই মুঘল সৌধ বেশ কিছু নিয়মের আওতায় খুলে দেয়া হয়।

তাজমহল পরিদর্শনে যেসব শর্ত পালন করতে হবে সেগুলোর মধ্যে অন্যতম হলো, দর্শণার্থীদের অবশ্যই মাস্ক পরতে হবে, নিরাপদ দূরত্ব বজায় রেখে চলতে হবে, মার্বেল পাথরে হাত দেয়া যাবে না। এসময় দৈনিক মাত্র পাঁচ হাজার জনকে প্রবেশের সুযোগ দেয়া হবে যেখানে অন্যান্য সময় গড়ে দৈনিক ৮০ হাজার দর্শণার্থী মুঘল সম্রাট শাহ জাহানের এই অমর কীর্তি দেখতে আসতেন।

ভারতের কেন্দ্রীয় পর্যটন মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত সকল সৌধ ও সাইটগুলোতে স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব ও অন্যান্য স্বাস্থ্য বিধি মেনে চলা হবে।

কতৃপক্ষ তাজমহল ছাড়াও আরো বেশ কিছু দর্শণীয় স্থান খুলে দিচ্ছে। সেগুলোর মধ্যে অন্যতম দিল্লির লাল কেল্লা। করোনাভাইরাসের কারণে এসব স্থান গত তিন মাস ধরেই বন্ধ করে রাখা হয়েছে।

রোববার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যমতে, একদিনের রেকর্ড ২৪ হাজার ৮৫০ জন নতুন করে আক্রান্ত হয়েছে এবং ৬০০ জনেরও বেশি মৃত্যু বরণ করেছে। এছাড়াও দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ছয় লাখ ৭৩ হাজার ১৬৫ জনে পৌঁছেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন