মার্কিনীদের উপর ভিসা নিষেধাজ্ঞার হুমকি চীনের

  08-07-2020 09:02PM

পিএনএস ডেস্ক : মার্কিন নাগরিকদের উপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়েছে চীন। রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য পাওযা গেছে।

চীনা কর্মকর্তাদের উপর মার্কিন বিধিনিষেধ আরোপের বিরুদ্ধে স্পষ্টত প্রতিশোধ নেয়ার জন্যই চীনের এই হুমকি। এর একদিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছিলেন, যুক্তরাষ্ট্র কিছু চীনা কর্মকর্তাদের ভিসা নিষিদ্ধ করবে কারণ বেইজিং মার্কিন কূটনীতিক, সাংবাদিক এবং পর্যটকদের তিব্বতে ভ্রমণকে নিষিদ্ধ করেছে যা হিমালয় অঞ্চলে ‘মানবাধিকার লঙ্ঘন’ করে।


পম্পেও বলেন, তিব্বতিদের ‘অর্থবহ স্বায়ত্বশাসন’ দিতে হবে। তাদের মৌলিক মানবাঅধিকার দাবিকে সমর্থন এবং সম্মান করে যুক্তরাষ্ট্র।

বাণিজ্য, প্রযুক্তি, করোনা মহামারী এবং হংকংয়ের প্রাক্তন ব্রিটিশ উপনিবেশকে কেন্দ্র করে দেশ দুটির মধ্যে সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে এবং একে একে এই ধরণের পদক্ষেপগুলো নিচ্ছে।

এদিকে, চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বেইজিংয়ে সাংবাদিকদের বলেন, চীন- যুক্তরাষ্ট্রে আরও ক্ষতিগ্রস্থ হওয়া এড়াতে ভুল পথে এগিয়ে যাওয়া বন্ধ করা উচিত।

ঝাও বলেন, বেইজিং তিব্বত সম্পর্কিত বৈদেশিক হস্তক্ষেপের অনুমতি দেবে না এবং ওই অঞ্চলটির ভৌগোলিক ও জলবায়ুর কারণে বেইজিং দর্শনার্থীদের জন্য কিছু ‘প্রতিরক্ষামূলক ব্যবস্থা’ প্রয়োগ করেছে।

প্রত্যন্ত, পার্বত্য অঞ্চল তিব্বতে শান্তিপূর্ণ স্বাধীনতার আহ্বানকে চাপে রাখতে ১৯৫০ সালে সেনাবাহিনী প্রেরণ করে চীন। তখন থেকেই সেখানে কঠোর হস্তে রাজত্ব করে আসছে।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন