ফিলিস্তিনি ভূমি ইসরায়েল কর্তৃক জবরদখল মেনে নেবে না ইইউ

  15-07-2020 03:14PM


পিএনএস ডেস্ক: ইহুদিবাদী ইসরায়েল কর্তৃক ফিলিস্তিন ভূমি জবরদখল মেনে নেবে না বলে জানিয়ে দিয়েছে দেশটির সবচেয়ে বড় ব্যবসায়িক মিত্র ইউরোপীয় ইউনিয়ন।

ফিলিস্তিনের পশ্চিমতীর এবং জর্দান উপত্যকা জবরদখলের ব্যাপারে ইহুদিবাদী ইসরায়েল যে পরিকল্পনা হাতে নিয়েছে, তার সম্ভাব্য জবাব দেয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছেন ইউরোপের পররাষ্ট্রমন্ত্রীরা।

ইউরোপের বিভিন্ন দেশের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলের এই পরিকল্পনার সময়োপযোগী জবাব দেয়ার কথা বলেছেন।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোশেফ বোরেলকে লেখা এক চিঠিতে ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১১ দেশের পররাষ্ট্রমন্ত্রীরা দাবি করেছেন, ২৭ জাতির এ সংস্থার উচিত-দ্রুত ইসরায়েলি পরিকল্পনার সম্ভাব্য জবাব প্রস্তুত করা।

তারা বলেছেন, ইসরায়েলের এ সংযুক্তিকরণ পরিকল্পনার জবাব প্রস্তুত করার সময় খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে।

জোসেফ বোরেলকে লেখা ওই চিঠিতে ফ্রান্স, ইতালি, হল্যান্ড, আয়ারল্যান্ড, বেলজিয়াম, লুক্সেমবার্গ, সুইডেন, ডেনমার্ক, ফিনল্যান্ড, পর্তুগাল ও মালটা রয়েছে।

চিঠিতে মন্ত্রীরা আরও বলেছেন, ফিলিস্তিনি ভূখণ্ডে দখল করার ব্যাপারে ইসরায়েল এই পরিকল্পনা ইউরোপীয় ইউনিয়ন এবং তার সদস্য দেশগুলোর জন্য গভীর উদ্বেগের বিষয়।

গত ১৫ মে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা বোরেলের সঙ্গে বৈঠকের সময় ইসরায়েলের সম্ভাব্য জবাব তৈরির আহ্বান জানান। মন্ত্রীদের আহ্বানে সাড়া দিয়ে বোরেল তার অফিসের সহকর্মীদের সম্ভাব্য জবাব প্রস্তুত করার তালিকা করতে বলেন।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন