ভারতে একদিনে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

  

পিএনএস ডেস্ক: প্রতিদিনই প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে আক্রান্তের নতুন রেকর্ড তৈরি হচ্ছে এশিয়ার দেশ ভারতে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৫৫ হাজার ৭৮ জনের দেহে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত হয়েছে। এছাড়া একই সময়ে আরও ৭৭৯ জন কোভিড-১৯ রোগী মারা গেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্যের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, শীর্ষ আক্রান্ত দেশের তালিকায় তৃতীয় স্থানে থাকা ভারতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৬ লাখ ৪০ হাজার ছাড়িয়েছে। এছাড়া নতুন করে আরও প্রায় আটশো মানুষের মুত্যুর পর ভারতে করোনায় প্রাণহানির সংখ্যাটা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৭৪৭ জনে।

৩ দিন করে দুই স্ত্রীর কাছে থাকবে স্বামী, একদিন ‘অফ ডে’!
তবে ঊর্ধ্বমুখী এই সংক্রমণের মধ্যে ভাইরাসটির বিস্তার ঠেকাতে জারি জারি বিধিনিষেধগুলো প্রত্যাহার কিংবা শিথিল হচ্ছেই। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গতদিনে রেকর্ড সর্বোচ্চ ৬ লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। দৈনিক পরীক্ষার সংখ্যা দশ লাখে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে তারা।

ভারতের লকডাউন সংক্রান্ত বিধিনিষেধগুলো অধিকাংশই প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এছাড়া চলতি সপ্তাহে ইয়োগা প্রতিষ্ঠান ও জিমনেশিয়াম খুলে দেওয়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। এছাড়া মানুষের চলাচল ও পণ্য পরিবহনের ওপর নিষেধাজ্ঞাগুলো প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

প্রত্যন্ত গ্রামাঞ্চলে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। দেশটির সরকার বিধি-নিষেধ শিথিল করে সবকিছু সচল করার পরিকল্পনা ধীরে ধীরে বাস্তবায়ন করছে। তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, প্রত্যন্ত এলাকায় করোনার প্রকোপ বৃদ্ধি পেলে ভারতের দুর্বল স্বাস্থ্য-ব্যবস্থার মাধ্যমে তা মোকাবিলা করা সম্ভব হবে না।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন